Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বরগুনায় বঙ্গবন্ধু নৌকা জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ৫:১৩ পিএম

বঙ্গবন্ধু নৌকা জাদুঘরের ভিত্তিপ্রস্তর উন্মোচন এবং স্থাপনা নির্মাণের আনুষ্ঠানিক উদ্বোধন করেছে বরগুনা জেলা প্রশাসন। আজ বৃহস্পতিবার(৮ অক্টোবর) বিভাগীয় কমিশনার, বরিশাল ড. অমিতাভ সরকার বরগুনায় জাদুঘর উদ্বোধন করেন।
বরগুনা জেলা প্রশাসনের উদ্যোগে নির্মিতব্য এই জাদুঘরটি দেশের প্রথম নৌকা জাদুঘর হতে যাচ্ছে। বরগুনা জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন পরিত্যক্ত পৌর গণগ্রন্থাগার মাঠে নৌকার আদলে নির্মাণ করা হচ্ছে জাদুঘরটি। এতে স্থান পাবে দেশের বিভিন্ন অঞ্চলের ১০০ ধরণের নৌকার অনুকৃতি (miniature) এবং নৌকা সম্পর্কিত বিভিন্ন তথ্য।
এসময় জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ, পুলিশ সুপার মারুফ হোসেন পিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব মোহাম্মদ নূর হোসেন সজল, জাদুঘর নির্মাণ কমিটির আহ্বায়ক অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জালাল উদ্দীন, বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, চেম্বার অব কমার্স সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির, জনপ্রতিনিধিবৃন্দ, এবং সুশীল সমাজ ও গণমাধ্যমের বিশিষ্ট প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
ভিত্তিপ্রস্তর স্থাপন করে বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার বলেন, এ উদ্যোগ ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। বরগুনাকে এই জাদুঘরের মাধ্যমে শুধু দেশবাসী নয় বিশ্বব্যাপী নতুন করে চিনতে পারবেন। একই সাথে সম্ভবনাময় বরগুনার ইকোট্যুরিজমের বিকাশে সরকারের পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।
বঙ্গবন্ধু নৌকা জাদুঘরের স্বপ্নদ্রষ্টা এবং পরিকল্পনার অগ্রপথিক বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের ইতিহাসের সাথে নৌকা অঙ্গাঙ্গীভাবে জড়িত। নদীমাতৃক এই দেশে নদী ও নৌকার ইতিহাস হাজার বছরের। এই জাদুঘরে বিভিন্ন অঞ্চলের হারিয়ে যাওয়া নৌকা এবং বর্তমানে প্রচলিত বিভিন্ন অঞ্চলের নৌকার প্রতিকৃতি ও তথ্য সংরক্ষণের পাশাপাশি বরগুনায় পর্যটকদের আকৃষ্ট করতেই জেলা প্রশাসন কর্তৃক এই উদ্যোগ নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ