Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইসলামী আন্দোলন বাংলাদেশ

প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ১২:০৯ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ সৌদি আরব থেকে ছুটিতে এসে কিংবা করোনার কারণে আটকেপড়া প্রবাসীদের সঙ্কট নিরসনে দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন।
আজ বুধবার এক বিবৃতিতে মাওলানা ইউনুছ আহমাদ বলেন, সৌদি আরব থেকে ছুটিতে এসে লাখ লাখ প্রবাসী বাংলাদেশে আটকা পড়েছেন। তারা রি-কনফার্ম টিকিট না পেয়ে নানাবিধ হয়রানির শিকার হচ্ছেন। তাদের অনেকেরই টিকেট ও ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে অনেক আগেই। ফলে তারা যথাসময়ে কাজে যোগদান করতে না পারলে কর্মসংস্থান ও চাকরি হারানোর আশঙ্কায় রয়েছেন।
টিকেট না পেয়ে ভুক্তভোগি প্রবাসীরা সৌদী এয়ার লাইন্সের সামনে রাস্তায় বিক্ষোভ করেছেন। প্রবাসীদের এসব সমস্যা ও সঙ্কট নিরসনের দায়-দায়িত্ব সরকারের। প্রয়োজনে সৌদি কর্তৃপক্ষের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে স্বল্পতম সময়ের মধ্যে প্রবাসীদের সমস্যার সমাধান করা প্রয়োজন। সরকার যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে না পারলে উদ্ভূত পরিস্থিতি ও সৌদিগামী প্রবাসীদের সমস্যা সমাধানের ব্যর্থতা সরকারকেই বহন করতে হবে।
তিনি বলেন, প্রবাসীদের সমস্যার কোন অন্ত নেই। পাসপোর্ট নবায়নেও প্রবাসীদের অনেক ঝামেলার সম্মুখীন হতে হয়। এমনকি কেবলমাত্র পেশা সাধারণ ও পেশা ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার এ কারণে নবায়ণ ফি প্রায় তিনগুণ দিতে হয়। এসব সমস্যাও প্রবাসীদের ক্ষেত্রে মারাত্মক সমস্যা। এসব বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে ব্যর্থ হলে প্রবাসীরা সকলে দেশে চলে আসলে দেশে মারাত্মক সঙ্কট দেখা দিলে তার দায়ভার সরকারের উপরে বর্তাবে।
ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী রহ. নাস্তিক মুরতাদ ও শয়তানী শক্তির বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়াসহ ইসলামী শিক্ষা প্রসারে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে গেছেন। শিরক-বেদআতমুক্ত আমল এবং আত্মশুদ্ধির মাধ্যমে সমাজ গঠনে কাজ করেছেন। তার অবর্তমানে ইসলামী জগতে যে শূন্যতা তৈরি হয়েছে তা সহজে পূরণ হবার নয়।
রাজধানীর যাত্রাবাড়ীর মীর হাজীরবাগ ফেরদাউস সেন্টার মিলনায়তনে ইসলামী আন্দোলন বাংলাদেশ যাত্রাবাড়ী থানার শাখার উদ্যোগে আল্লামা আহমদ শফী রহ., যাত্রাবাড়ী থানার সাবেক সহ-সভাপতি আতিকুর রহমান চঞ্চল, আলহাজ্ব আবু সাঈদ রহ-এর স্মরণে আয়োজিত দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ, কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম। থানা সভাপতি আলহাজ্ব ইসমাঈল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় অংশ নেন নগর দক্ষিণ নেতা মু. হুমায়ূন কবীল, মাওলানা এইচ এম সাইফুল ইসলাম, আলহাজ্ব এমদাদুল ফেরদাউসসহ অন্যান্য নেতৃবৃন্দ।
বিশেষ অতিথির বক্তব্যে মাওলানা ইমতিয়াজ বলেন, সরকার দলীয় ছাত্রলীগের নেতাদের হাতে কলেজের ছাত্রীদের নিরাপত্তা নেই। সিলেটে এমসি কলেজের ছাত্রাবাসে স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে ধর্ষণ করে উল্লাস প্রকাশ করে নারীদের ইজ্জত নিয়ে তামাশা করেছে। এই চরিত্রহীন লম্পদদের অবিলম্বে গ্রেফতার করে কঠোর শাস্তি দিতে হবে।
চরমোনাই মাদরাসার শায়খে বুখারী, বাংলাদেশের প্রবীণ ও নিভৃতচারী আলেম মাওলানা শায়েখ শিহাবুদ্দিন আশরাফ ইন্তেকালে গভীর শোক ও মরহুমের মাগফিরাত কামনা করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই ও নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই।
উল্লেখ্য যে (২৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০ টার দিকে তিনি দারুল উলূম খাদেমুল ইসলাম গওহরডাঙ্গা, গোপালগঞ্জ মাদরাসায় হাইআতুল উলইয়ার পরীক্ষার প্রধান নেগরান হিসেবে দায়িত্ব পালনকালে ইন্তেকাল করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী-আন্দোলন-বাংলাদেশ
আরও পড়ুন