Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আবারও এস-৪০০ পরীক্ষা করতে যাচ্ছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ১২:০৬ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের তীব্র বিরোধিতা উপেক্ষা করে রাশিয়া থেকে কেনা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০-এর পরীক্ষা চালাতে যাচ্ছে তুরস্ক। এ খবর প্রকাশিত হওয়ার পর আঙ্কারার বিরুদ্ধে আবারো নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে ওয়াশিংটন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার বলেছে, তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি দেশটিকে এফ-৩৫ জঙ্গিবিমান সরবরাহের পরিকল্পনা বাতিল করা হতে পারে। রাশিয়ার কাছ থেকে এস-৪০০ সংগ্রহের চুক্তিকে আমেরিকা ও ন্যাটোর সঙ্গে তুরস্কের সম্পর্কের অবনতির জন্য দায়ী করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। স¤প্রতি তুর্কি গণমাধ্যম খবর দেয়, দেশটি রাশিয়ার কাছ থেকে সংগ্রহ করার এস-৪০০ ব্যবস্থার কার্যকারিতা যাচাই করার জন্য শিগগিরই এটির পরীক্ষা চালাবে। এই খবর প্রকাশিত হওয়ার পর ওয়াশিংটন এ প্রতিক্রিয়া জানাল। তুরস্ক হচ্ছে ন্যাটো জোটভুক্ত প্রথম দেশ যে কিনা রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ সংগ্রহ করল। ২০১৭ সালে এ ধরনের চারটি ব্যবস্থা সংগ্রহের জন্য রাশিয়ার সঙ্গে ৫২০ কোটি ডলারের চুক্তি করে তুরস্ক। ২০১৯ সলের জুলাই মাসে এ ব্যবস্থা আঙ্কারাকে সরবরাহ শুরু করে মস্কো যা এখনো চলছে। মার্কিন সরকার ২০১৭ সাল থেকেই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার ব্যাপারে তুরস্ককে সতর্ক করে দিয়ে আসছে। কিন্তু আঙ্কারা বলেছে, দেশটি কোনো অবস্থায় রাশিযার সঙ্গে করা এ সংক্রান্ত চুক্তি বাতিল করবে না। আরব নিউজ, বøুমবার্গ।

 



 

Show all comments
  • H M Saifi Adnan ৯ অক্টোবর, ২০২০, ৩:৫৮ এএম says : 0
    আমিন আল্লাহ কবুল করো
    Total Reply(0) Reply
  • MD Mosharof Hossen Molla ৯ অক্টোবর, ২০২০, ৩:৫৮ এএম says : 0
    allhamdulilla
    Total Reply(0) Reply
  • Merajul Islam ৯ অক্টোবর, ২০২০, ৩:৫৮ এএম says : 0
    Good job keep it up
    Total Reply(0) Reply
  • M H Mozammel Hoque ৯ অক্টোবর, ২০২০, ৩:৫৮ এএম says : 0
    Congratulations
    Total Reply(0) Reply
  • Rashadull Islam ৯ অক্টোবর, ২০২০, ৩:৫৯ এএম says : 0
    পৃথিবীর বুকে তুরস্কের মত তেজী আমার চোখে কম দেখা
    Total Reply(0) Reply
  • Md Monir ৯ অক্টোবর, ২০২০, ৩:৫৯ এএম says : 0
    Go Ahead Turkey
    Total Reply(0) Reply
  • DIDARUL ALAM ১০ অক্টোবর, ২০২০, ৩:০৩ পিএম says : 0
    MAY ALLAH BLESS TURK PRESIDENT RECEP ARDOWAN TAYEP.
    Total Reply(0) Reply
  • Khan Jawad ১২ অক্টোবর, ২০২০, ৭:০২ এএম says : 0
    AMerica is the top most selfish country does not think FOR MUSLIM NATION ! IT SHOULD CONSIDER FOR MUSLIM AS WELL AS HUMAN LIKE OTHER NATION ! MUSLIM ALWAYS WORK FOR ALL NATION AS OUR ALMIGHTY ALLAH directives ! The English also got directives but failed to perform duties correctly. If you go through your HOLY BIBLE you could know the Executive Order of your ALMIGHTY GOD
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ