Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

কাতার স্টেডিয়ামে মুগ্ধ ইনফান্তিনো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ১২:০৬ এএম

বিশ্বকে নাড়িয়ে দেওয়া কোভিড-১৯ মহামারীর মাঝেও কাতার বিশ্বকাপের প্রস্তুতি যেভাবে এগিয়ে চলেছে, তাতে সন্তুষ্ট ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। নির্মাণাধীন আল বাইত স্টেডিয়ামের সৌন্দর্য্য দেখে ভাষা হারিয়ে ফেলেছেন তিনি। এ সপ্তাহে কাতার সফরকালে ৬০ হাজার দর্শক ধারণক্ষমতার আল বাইত স্টেডিয়াম পরিদর্শন করেন ৫০ বছর বয়সী ইনফান্তিনো। স্থানীয় আয়োজকদের সঙ্গে বৈঠকের আগে ‘সেভেন-এ-সাইড’ একটি ম্যাচও খেলেন ফিফা প্রধান। গতপরশু ফিফার ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে আল বাইত স্টেডিয়াম নিয়ে নিজের মুগ্ধতার কথা জানান তিনি, ‘আল বাইত স্টেডিয়ামটি অবিশ্বাস্য সুন্দর; সত্যিকারের একটি ফুটবল স্টেডিয়াম। এতে সত্যিকারের ফুটবল ও স্থানীয় সংস্কৃতির ছোঁয়া আছে। এর উপরিতলের অংশটা অনন্য আর ছাদের অ্যারাবিক ছাঁচগুলো সত্যিই খুব সুন্দর। আমি ভাষা খুঁজে পাচ্ছি না।’

বিবৃতিতে বলা হয়েছে, স্টেডিয়ামটি নির্মাণের শেষ পর্যায়ে আছে। ২০২২ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচসহ গ্রুপ পর্বের ম্যাচ, একটি করে কোয়ার্টার-ফাইনাল ও সেমি-ফাইনাল হবে এই মাঠে। টুর্নামেন্টটি মোট আটটি স্টেডিয়ামে হবে, এর তিনটি পুরোপুরি প্রস্তুত। বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মাঝে টুর্নামেন্ট আয়োজনের অগ্রগতি নিয়ে খুশি ফিফা সভাপতি, ‘গত ছয় মাসে বিশ্ব যেখানে থমকে আছে, সেখানে কাতার কাজগুলো এগিয়ে নিতে সক্ষম হয়েছে। অবকাঠামোগত প্রস্তুতি থেকে শুরু করে গুরুত্বপূর্ণ উন্নতি হয়েছে... টুর্নামেন্ট সামনে রেখে কাতারের অগ্রগতিতে আমি খুব খুশি।’
কাতার গত আগস্টে তাদের শ্রম আইন পরিবর্তনের ঘোষণা দেয় এবং মাসে সর্বনিম্ন মজুরি ২৫ শতাংশ বাড়িয়ে এক হাজার রিয়াল (২৭৫ ডলার) করে। একই সঙ্গে শ্রমিকদের চাকরি পরিবর্তন করার ক্ষেত্রে তাদের নিয়োগকর্তাদের কাছ থেকে অনুমতি নেওয়ার বিষয়টি বাতিল করা হয়।
এদিকে ২০৩০ ফুটবল বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করতে চাওয়ার ঘোষণা দিয়েছে স্পেন ও পর্তুগাল। লিসবনে বুধবার স্পেন ও পর্তুগালের গোলশূন্য ড্র প্রীতি ম্যাচের আগে দুই দেশের ফুটবল ফেডারেশন এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করে। ২০৩০ সালে হবে বিশ্বকাপের শতবর্ষী আসর। এর আয়োজক নির্ধারিত হবে ২০২৪ সালে। তবে ২০২২ সালে স্বাগতিক দেশ নির্বাচনের প্রক্রিয়া শুরু করে দেবে ফিফা।
১৯৩০ সালে বিশ্বকাপের প্রথম আসর বসেছিল উরুগুয়েতে। সেবার আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জিতেছিল দেশটি। ২০৩০ বিশ্বকাপ এই দুই দেশের সঙ্গে যৌথভাবে আয়োজন করতে আগ্রহী প্যারাগুয়ে আর চিলিও। বিশ্বকাপের আগামী আসর বসবে কাতারে, ২০২২ সালে। ২০২৬ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে কানাডা, যুক্তরাষ্ট্র ও মেক্সিকো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতার-স্টেডিয়াম
আরও পড়ুন