Inqilab Logo

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

চীনা নাগরিক হত্যা

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম


‘উন্নয়ন কাজে নেতিবাচক প্রভাব পড়বে না’
বরিশাল-খুলনা মহাসড়কের পিরোজপুরে নির্মাণাধীন ‘৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু প্রকল্পে চীনা টেকনিশিয়ান মৃত্যুর ঘটনায় বাংলাদেশে চীনের সহায়তায় চলমান উন্নয়ন কর্মকান্ডে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না বলে জানিয়েছেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি। গতকাল বৃহস্পতিবার দুপুরে পিরোজপুর সার্কিট হাউসে সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, সরকার বিদেশি নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতে বদ্ধ পরিকর। তবে পিরোজপুরে যে হত্যাকান্ড ঘটেছে তা বিচ্ছিন্ন ঘটনা। এ ঘটনায় আইন-শৃঙ্খলা বাহিনী যে পদক্ষেপ গ্রহণ করেছে প্রকল্প এলাকায় কর্মরত চীনের নাগরিকবৃন্দ এবং চীনের হাইকমিশন সন্তোষ প্রকাশ করেছেন বলে মন্ত্রী ও স্থানীয় এমপি জানান।
সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন, পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান, র‌্যাব-৮ এর উপ-অধিনায়ক মেজর জাহাঙ্গীর আলম, ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী প্রকল্পের ২ কর্মকর্তা, কোস্ট গার্ড ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
এ সময় পিরোজপুরের এসপি বলেন, চীনের নাগরিককে হত্যার ঘটনায় দুইজনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তদন্ত করা হচ্ছে। তবে তদন্ত শেষ হওয়ার আগে এ বিষয়ে বিস্তারিত বলতে রাজি হননি পুলিশ সুপার।
গত বুধবার সন্ধ্যার পর শ্রমিকদের মজুরি দেয়ার জন্য সাইকেলযোগে আড়াই লাখ টাকা নিয়ে একা যাচ্ছিলেন প্যান ইউং জুন (৫৮) নামের ওই চীনা টেকনিশিয়ান। এসময় পথিমধ্যে প্যানকে ছুরিকাঘাত করে টাকা ছিনিয়ে পালিয়ে যায় এক ছিনতাইকারী। গুরুতর জখম প্যানকে উদ্ধার করে সহকর্মীরা পিরোজপুর জেলা হাসপাতালে নিয়ে গেলে দ্রুত চিকিৎসা শুরুর কিছুক্ষণের মধ্যেই সে মারা যায়।
গত বুধবার রাতেই এ ঘটনার সাথে জড়িত সন্দেহে পুলিশ সিরাজ শেখ (৩৫) ও রানা (২৫) নামের দুই যুবককে আটক করে। গ্রেফতারকৃত সিরাজ সদর উপজেলার গুয়াবাড়িয়া গ্রামের আব্দুস ছত্তার শেখের ছেলে এবং রানা কুমারখালী এলাকার বাবুল শেখের ছেলে। গত বুধবার রাতে পুলিশ তাদেরকে পিরোজপুর শহরের একটি বাসা থেকে গ্রেফতার করে।
হত্যাকান্ডের এ ঘটনায় বুধবার রাতে প্রকল্পের প্রধান নিরাপত্তা কর্মকর্তা চাও চিং হুয়া বাদী হয়ে অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে পিরোজপুর সদর থানায় হত্যা মামলা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীনা-নাগরিক-হত্যা

২২ অক্টোবর, ২০২০
৯ অক্টোবর, ২০২০
আরও পড়ুন