Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্ব নতুন বিশ্বাসের জন্ম দিয়েছে : ভার্চুয়াল সেমিনারে সালমান এফ রহমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, প্রতিষ্ঠার পর থেকেই বাণিজ্য সংস্থাগুলো দীর্ঘ পথ পাড়ি দিয়ে আসছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব একটি নতুন বিশ্বাসের জন্ম দিয়েছে এবং স্টেকহোল্ডারদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। ফলস্বরূপ মহামারীর মধ্যেও দেশের ব্যবসায়িক কার্যক্রম সহ অনান্য সকল জরুরী কাজ সফল ও সুষ্টুভাবে চালু রাখা সম্ভব হয়েছে। তিনি বলেন, এ দেশের মানুষ সবসময় যেকোন দুর্যোগ মোকাবেলা করার সক্ষমতা রাখে। যার ফলে মহামারীর মাঝে ঘূর্ণিঝড় ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের সাথেও আমরা লড়াই করতে সক্ষম হয়েছি।

বাংলাদেশের ব্যবসা ও বিনিয়োগ খাত সহ সার্বিক অর্থনৈতিক কার্যক্রমে মহামারির প্রভাব সম্পর্কে আলোচনা করার লক্ষ্যে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি)-এর আয়োজনে ‘কোভিড-১৯ প্যানডেমিক: ইমপ্যাক্ট অন ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ অ্যান্ড দ্য ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক একটি ভার্চুয়াল সেমিনারে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এসব কথা বলেন। গত বুধবার বিকেলে অনলাইনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

ওয়েবিনার উল্লেখিত বিষয়গুলো তুলে ধরে সালমান এফ রহমান বলেন, প্রধানমন্ত্রীর দৃঢ় মনোভাবের কারণেই সমাজের উঁচু স্তরের মানুষের মানসিকতায় অনেকটা পরিবর্তন এসেছে। উচ্চ পর্যায়ের সিদ্ধান্ত গ্রহণকারীদের সমস্যা সমাধানে এগিয়ে আসছে। তিনি বলেন, আমাদের এটাও মনে রাখতে হবে যে, অনুন্নত দেশ থেকে সরে আসার কারণে কিছু সুবিধা হারালেও, একটি উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠিত হলে আমাদের জন্য আরও অনেক সম্ভাবনার দ্বার খুলে যাবে এবং বাণিজ্য সংস্থাগুলোর কাজ হবে সেই সম্ভাবনার দ্বার চিহ্নিত করে সেগুলোকে কাজে লাগানো। প্রধানমন্ত্রীর উপদেষ্টা একটি বিশ্ববিদ্যালয় চালু করার ক্ষেত্রে বৈশ্বিক প্রতিষ্ঠানগুলোর সাথে এফবিসিসিআই-এর সহযোগিতা, অভ্যন্তরীণ শিল্পকে রক্ষা করতে মূসক ও কর ব্যবস্থা পুনর্গঠন এবং দ্বিপাক্ষিক বাজারে বিনামূল্যে প্রবেশাধিকারের জন্য অন্যান্য দেশের সাথে মুক্ত বাণিজ্য চুক্তিতে (এফটিএ) সম্পৃক্ত হওয়ার বিষয়টিও তুলে ধরেন।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ’র (বিডা) সভাপতি মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অধ্যাপক শিবলী রৌবায়েত-উল- ইসলাম ও আলোচক হিসেবে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র (এমসিসিআই) সভাপতি নিহাদ কবির বক্তব্য রাখেন। এছাড়া বিএপিএলসির সভাপতি মো. আজম জে চৌধুরীর সভাপতিত্বে এবং বিএপিএলসির সহ-সভাপতি মো. রিয়াদ মাহমুদের সঞ্চালনায় ওয়েবিনারে মূল বক্তব্য রাখেন ইস্ট কোস্ট গ্রæপের পরিচালক মো. তানজিম চৌধুরী।

 



 

Show all comments
  • Md Rofi Uidden Ahmod ৯ অক্টোবর, ২০২০, ৬:০৯ এএম says : 0
    Digital Bangladesh Uttaroun around the world.Most win bangladesh.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালমান এফ রহমান


আরও
আরও পড়ুন