Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আর্মেনিয়ার গোয়েন্দাপ্রধান বরখাস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ১০:৩১ পিএম

আজারবাইজানের সাথে যুদ্ধে মারাত্মকভাবে বিপর্যস্ত হওয়ার প্রেক্ষাপটে বৃহস্পতিবার আর্মেনিয়ার গোয়েন্দাপ্রধান আর্গিস্তি কিয়ারামিয়ানকে তার দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। আর্মেনিয়ার প্রেসিডেন্ট আর্মেন সার্কিসিয়ান তার ক্ষমতা বলে একটি ডিক্রির মাধ্যমে কিয়ারামিয়ানকে তার পদ হতে অব্যাহতি দেন।
আর্মেনীয় প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের পরামর্শ অনুযায়ী কিয়ারামিয়ানকে তার পদ হতে অব্যাহতি দেয়া হয়।
ওই ডিক্রিতে তাকে ছাঁটাই করার কোনো কারণ জানানো হয়নি। এতে বলা হয়েছে কিয়ারামিয়ানকে গত জুনে এ পদে নিয়োগ দেয়া হয়।
২৭ সেপ্টেম্বর হতে নতুন করে সংঘাত ছড়িয়ে পড়ার পর আন্তর্জাতিকভাবে যুদ্ধবিরতির কথা বলা হলেও কোনোপক্ষ কর্ণপাত করেনি। এখনো আর্মেনিয়া আজারবাইজানের বেসামরিক মানুষ ও সামরিক বাহিনীর উপর তার আক্রমণ অব্যহত রেখেছে। ১৯৯২ সালে মিনস্ক গ্রুপ গঠিত হয় ‘নগার্নো-কারাবাখ’ সমস্যার শান্তিপূর্ণ সমাধানে। কিন্তু, এতে তেমন কোনো লাভ হলেও উভয়পক্ষ ১৯৯৪ সালে একটি যুদ্ধ বিরতিতে সম্মত হয়।
বর্তমানে বিভিন্ন বৈশ্বয়িক শক্তি যুদ্ধ-বিরতি ও আলোচনার ইপর জোর দিচ্ছে। অপরদিকে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেছেন, কয়েক দশকব্যাপী চলমান এ সংঘাত নিরসনে তুরস্ককে অবশ্যই যুক্ত করতে হবে। সূত্র : ডেইলি সাবাহ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্মেনিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ