Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সংঘবদ্ধ ধর্ষণের প্রতিবাদ : উত্তাল রাজপথ

শাহবাগে গণজমায়েত আজ

ইনকিলাব রিপোর্ট | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২০, ১২:০৭ এএম

নোয়াখালীর বেগমগঞ্জসহ সাম্প্রতিক সময়ে ধর্ষণ, নারী ও শিশু নির্যাতনের ঘটনায় প্রতিবাদে ফুঁসে উঠেছে দেশবাসী। গতকালও রাজধানী ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ মিছিল, সমাবেশ, মানবন্ধনসহ নানা কর্মসূচি পালন করা হয়েছে। বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সাধারণ শিক্ষার্থী, বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের উদ্যোগে এসব প্রতিবাদ কর্মসূটি পালন করা হয়েছে। এ সময় কয়েকটি স্থানে পুলিশের বাধা ও হামলার খবর পাওয়া গেছে।

এছাড়া আজ শুক্রবার বিকেলে শাহবাগে গণজমায়েতের ডাক দিয়েছেন আন্দোলনকারীরা। তারা বলছেন, ধর্ষণ ও নির্যাতনের ঘটনায় দোষী ব্যক্তিদের সহায়তা দেওয়া হয়। এতে করে দোষী ব্যক্তিরা বারবার এমন ঘটনা ঘটায়। ধর্ষক ও তাদের ধর্ষকদের পৃষ্ঠপোষকদের সামাজিকভাবে বয়কট করতে হবে।

শাহবাগে বিক্ষোভ অব্যাহত, আজ সমাবেশ : ধর্ষণ ও নিপীড়নের ঘটনায় গতকালও রাজধানীর শাহবাগে বিক্ষোভ করছেন সাধারণ শিক্ষার্থী, বামধারার ছাত্র সংগঠনের কর্মী ও শিক্ষার্থীরা। গতকাল সকাল সাড়ে ১১টা থেকে জাতীয় জাদুঘরের সামনে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। ‘ধর্ষণের বিরুদ্ধে বাংলাদেশ’ লেখা ব্যানার নিয়ে শাহবাগে চতুর্থ দিনের মতো চলে এই গণ-অবস্থান ও বিক্ষোভ। বামধারার ছাত্র সংগঠন ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টসহ কয়েকটি বাম সংগঠনপন্থী ও শিক্ষার্থীরা এই গণ-অবস্থানে আছে। তারা স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবি জানান। আজ শুক্রবার বিকেল তিনটায় মহাসমাবেশের ডাক দিয়েছেন বিক্ষোভকারীরা।

বিক্ষোভে অবস্থানকারীরা ‘যে হাত নিপীড়কের, সে হাত ভেঙে দাও’, ‘ধর্ষক লীগের আস্তানা ভেঙে দাও, গুড়িয়ে দাও’, ‘আমার মাটি আমার মা, ধর্ষকদের হবে না’, ‘আমার সোনার বাংলায়, ধর্ষকদের ঠাঁই নাই’, ‘যে রাষ্ট্র ধর্ষক পুষে, সে রাষ্ট্র ভেঙে দাও’, ‘ধর্ষকদের কারখানা, ভেঙে দাও, গুড়িয়ে দাও’, ‘পাহাড় কিংবা সমতলে, লড়াই হবে সমানতালে’ ¯েøাগানে বিক্ষোভ করেন। তারা গণ-অবস্থান থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবিও জানান। এছাড়া প্রতিবাদী অবস্থানে বিক্ষোভ ও ¯েøাগানের পাশাপাশি প্রতিবাদী চিত্রাঙ্কন কর্মসূচি পালন করা হয়েছে।

এদিকে রাজধানীর খিলগাঁওয়ের সি বøকে শহীদ বাকি সড়কে মানববন্ধন করেছেন নারী শিক্ষকেরা ও একটি নারী সংগঠনের সদস্যরা। পল্লীমা মহিলা পরিষদের উদ্যোগে গতকাল সকাল ১১টার দিকে এই মানববন্ধন হয়। মানববন্ধনে নারীরা বলছেন, দেশে অব্যাহত নারী ধর্ষণ ও নির্যাতনের ঘটনায় তারা আতঙ্কিত ও শঙ্কিত। এসব ঘটনার দ্রæত বিচার না হওয়া পর্যন্ত তাদের আতঙ্ক কাটবে না।

পল্লীমা মহিলা পরিষদের সভাপতি শিরীন বেগম বলেন, নারী ও শিশুদের প্রতি সহিংসতা চলছে। এসব ঘটনা আর নেওয়া যাচ্ছে না। আমরা নারীরা ন্যায়বিচার চাই। এসব ঘটনার তিন মাসের মধ্যে বিচার করতে হবে এবং ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদÐ দিতে হবে। মানববন্ধনে বক্তব্য দেন পল্লীমা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক নীলাঞ্জনা রিফাত, শহীদ বাবুল একাডেমির অধ্যক্ষ মীরা রায়, পল্লীমা সংসদের সাধারণ সম্পাদক আওয়াল কামরুজ্জামান ফরিদ প্রমুখ।

এছাড়া একই দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ও অভিভাবকরা। গতকাল দুপুরে বেইলি রোডে প্রতিষ্ঠানটির কলেজ গেটের বাইরে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন তারা। বিক্ষোভে ধর্ষক ও নারী নিপীড়কদের দ্রæত বিচারের দাবি জানানো হয়। এ সময় সিদ্ধেশ্বরী স্কুল, সেন্ট জোসেফ স্কুলের শিক্ষার্থীরাসহ অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।

চট্টগ্রাম : চট্টগ্রাম মহানগর বিএনপির উদ্যোগে গতকাল কাজীর দেউরী নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয় মাঠে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। মহানগর বিএনপির সিনিয়র সহ সভাপতি আবু সুফিয়ানের সভাপতিত্বে সমাবেশে নগর বিএনপিসাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, শামসুল আলম, নাজিমুর রহমান, হারুন জামান, বক্তব্য রাখেন।

রাজশাহী : সকালে রাজশাহী মহানগর বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠন নগরীর মলোপাড়স্থ বিএনপি কার্যালয়েওে সামনে বিক্ষোভ সমাবেশ করে। সমাবেশে সভাপতিত্ব করেন, রাজপাড়া থানা বিএনপি’র সভাপতি শওকত আলী। প্রধান অতিথি ছিলেন, রাজশাহী মহানগর বিএনপি’র সভাপতি ও রাসিক সাবেক মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল। সমাবেশ সঞ্চালনা করেন, মহানগর বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক ওয়ালিউল হক রানা।

জয়পুরহাট : মানববন্ধন করতে বিএনপির নেতাকর্মীদের রাস্তায় দাঁড়াতেই দেয়নি পুলিশ। দলীয় কার্যালয়ের সামনের রাস্তায় বিএনপির নেতাকর্মীরা মানববন্ধন করার উদ্দেশ্যে সমবেত হলে পুলিশ তাদের বাঁধা দিয়ে সেখান থেকে সরিয়ে দেয়। ফলে বাধ্য হয়ে বিএনপি নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের ভেতরে গিয়ে মানববন্ধন কর্মসূচির পরিবর্তে প্রতিবাদ সমাবেশ করে ।

মৌলভীবাজার : চৌমুহনা এলাকা থেকে আন্দোলনরতরা মিছিল সহকারে মৌলভীবাজার প্রেসক্লাবের সামনে গিয়ে অবস্থান নেয়। এ সময় হঠাৎ করে ১০/১২ জন ছাত্রলীগ নেতাকর্মী এসে হামলা চালায় আন্দোলনরতদের উপর। হামলায় প্রগতিশীল বাম ছাত্র সংগঠনের ৫ জন আহত হয়েছেন।

ব্রাহ্মণবাড়িয়া : জেলা পরিষদ মার্কেটের সামনে নেতাকর্মীরা জড়ো হলে পুলিশ বাধা দেয়। এক পর্যায়ে তাদের কয়েকটি ব্যানার, ফেস্টুন ছিড়ে ফেলে। এ সময় পুলিশের সাথে জেলা বিএনপির নেতাকর্মীদের ধস্তাধস্তি হয়। বাধার মুখে মানববন্ধন পÐ হয়ে যায়। এ সময় জেলা বিএনপির যুগ্ম সম্পাদক এবিএম মোমিনুল হত আহত হয়।

নাটোর : আলাইপুর জেলা বিএনপি’র অস্থায়ী কার্যালয়ের সামনে জেলা বিএনপি এক মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। দলের নেতা-কর্মীরা সেখানে সমবেত হয়ে মানববন্ধনে দাঁড়াতেই পুলিশ তাদের বাধা দেয়।

ভোলা : ভোলায় মানববন্ধন কর্মসূচি অব্যাহত রয়েছে। প্রায় ঘণ্টা ব্যাপী এই মানববন্ধনে শহরের বিভিন্ন সংগঠন ও শ্রেণি পেশার মানুষ অংশ নেন। এছাড়া মানববন্ধন করেছে ভোলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ।

ফরিদপুর : সর্বোচ্চ শাস্তির দাবিতে ফরিদপুর জেলা যুবদলের উদ্যোগে কোর্ট চত্বরে গতকাল দুপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

নীলফামারী : সকালে জেলা বিএনপি কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে বাজার ট্রাফিক মোড় পর্যন্ত প্রদক্ষিণ শেষে জেলা বিএনপি কার্যালয়ে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

পঞ্চগড় : পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলায় মানববন্ধন. ঝাড়ু প্রদর্শন ও কুশপুত্তলিকা দাহ করা হয়েছে। নারী ফোরামের আয়োজনে বিজয় চত্বর এলাকায় এ মানববন্ধন ও কুশপুত্তলিকা দাহ করা হয়।

রংপুর : দেশব্যাপী নারী নির্যাতন ও ধর্ষণের প্রতিবাদে গতকালও মানববন্ধন সমাবেশ হয়েছে রংপুরে। ধর্ষণ ও নিপীড়ন বিরোধী মঞ্চ, বাংলাদেশ গ্রæপ থিয়েটার রংপুর বিভাগ ও বিএনপিসহ বিভিন্ন সংগঠন নগরীর পৃথক পৃথক স্থানে মানববন্ধন ও সমাবেশসহ নানা কর্মসূচি পালিন করেছে।

টাঙ্গাইল : মানববন্ধন করেছে টাঙ্গাইল জেলা বিএনপি। সকালে ১১টায় প্রেসক্লাবের সামনে জেলা বিএনপিসাধারণ সম্পাদক এডভোকেট ফরহাদ ইকবালের নেতৃত্বে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সুনামগঞ্জ : সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির আয়োজনে স্থানীয় ট্রাফিক মোড়ে (আলফাত স্কয়ার) মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : গাইবান্ধার সুন্দরগঞ্জে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের রূপগঞ্জে উপজেলা ছাত্রলীগের উদ্যোগে আলোক প্রজ্জ্বলন অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার রাত ৯ টার দিকে ঢাকা সিলেট মহাসড়কের ভুলতা ফ্লাইওভারের নিচে এ আলোক প্রজ্জ্বলন করা হয়।

ভ‚ঞাপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের ভ‚ঞাপুরে “বোন তোমার ভয় নাই, ভাই তোমার মরে নাই” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ইব্রাহীম খাঁ সরকারি কলেজ মাঠ থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি শেষে থানার সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে। গফরগাঁও(ময়মনসিংহ) : ময়মনসিংহের গফরগাঁও প্রেসক্লাব কার্যালয়ের সামনে ঘণ্টা ব্যাপি মানববন্ধন কর্মসূচী পালন করেছে শিক্ষার্থীরা।

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) : গাইবান্ধার গোবিন্দগঞ্জ থানামোড়ে ঘণ্টাব্যাপি মানববন্ধন কর্মসূচি পালন করেছে স্থানীয় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।

নান্দাইল (ময়মনসিংহ) : ময়মনসিংহের নান্দাইলে ‘আমার সোনার বাংলায়, ধর্ষকের ঠাঁই নাই’ ¯েøাগানে ধর্ষণ প্রতিরোধ ও ধর্ষকের সর্বোচ্চ শাস্তি ফাঁসির দাবিতে পৃথক পৃথক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

নাঙ্গলকোট (কুমিল্লা) : মশাল মিছিল ও প্রতিবাদ সভা করেছে কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা ছাত্রলীগ।

ফুলবাড়ী (দিনাজপুর) : দিনাজপুরের ঘোড়াঘাটে প্ল্যাকার্ড হাতে মানববন্ধন করেছে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রামগতি (ল²ীপুর) : ল²ীপুরের রামগতি উপজেলা ছাত্রলীগের উদ্যোগে মোমবাতির আলোক প্রজ্জ্বলন করে মৌন মিছিল করা হয়।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ষণ

৪ ডিসেম্বর, ২০২০
২৭ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন