Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

রাতেই বসল হাইকোর্ট, মুক্তি পেল সেই ৪ শিশু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ৯:৫৪ এএম

খেলতে গিয়ে এক কন্যাশিশুকে ধর্ষণের অভিযোগ ওঠে ৮ থেকে ১০ বছর বয়সী চার শিশুর বিরুদ্ধে। ধর্ষণের অভিযোগ এনে থানায় মামলা করেছেন কন্যাশিশুটির বাবা। এদিকে বয়স বিবেচনায় না নিয়েই ধর্ষণের অভিযোগ আমলে নিয়ে মামলা রুজু করেন বরিশালের বাকেরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম।

গণমাধ্যমে এমন খবর দেখে ৪ শিশুকে দ্রুত মুক্তি দিতে বৃহস্পতিবার দিবাগত রাতেই আদালত বসিয়ে ঘটনার ব্যাখ্যা দিতে বাকেরগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এনায়েত উল্লাহকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ১১ অক্টোবর সশরীরে উপস্থিত হয়ে তাকে আদালতের কাছে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার রাত ৯টায় এই আদেশ দেন।

সুপ্রিমকোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান জানান, বরিশালের শিশু আদালতের বিচারককে ৪ জন শিশুর জামিন নিষ্পত্তির আদেশ দেওয়া হয়েছে। হাইকোর্টের আদেশে বলা হয়েছে, যশোরের জেলা প্রশাসককে যশোর পুলেরহাট শিশু উন্নয়ন কেন্দ্র থেকে ওই ৪ জন শিশুকে শীতাতপ নিয়ন্ত্রিত মাইক্রোবাসে করে বৃহস্পতিবার রাতের মধ্যে তাদের অভিভাবকের কাছে পৌঁছে দেওয়ার ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

এ ছাড়া বরিশালের সংশ্লিষ্ট সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে আগামী ১১ অক্টোবর, রোববার সকাল সাড়ে ১১টায় সংশ্লিষ্ট হাইকোর্ট বেঞ্চে সশরীরে উপস্থিত হতে বলা হয়েছে।

আদালত সূত্রে আরও জানা গেছে, বাকেরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবং ওই ৪ জন শিশুকে তাদের অভিভাবকসহ রোববারই উপস্থিত হওয়ার আদেশ দিয়েছেন আদালত।

বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালককে আগামী রোববার সকাল সাড়ে ১০টার মধ্যে ভিকটিমের ধর্ষণ সংক্রান্ত মেডিকেল প্রতিবেদন বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট বেঞ্চে পাঠাতে বলা হয়েছে। জানা গেছে, এরই মধ্যে বরিশালের শিশু আদালতের বিচারক এই ৪ জন শিশুর জামিন মঞ্জুর করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ