Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

এবার ইসলায়েলকে আকাশসীমা ব্যবহারে অনুমতি দিলো জর্ডান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ১১:২৪ এএম

এবার সউদী আরবের পদাঙ্ক অনুসরণ করল জর্ডানও। অর্থাৎ রিয়াদের মতো নিজেদের আকাশসীমা ব্যবহারে দখলদার ইসরায়েলকে অনুমতি দিলো আম্মানও। গতকাল বৃহস্পতিবার (৮ অক্টোবর) ইসরায়েল ও জর্ডানের মধ্যে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়েছে।
তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক বলছে, এই চুক্তির ফলে জর্ডান ও ইসরায়েল একে অপরের আকাশপথ ব্যবহার করতে পারবে। আর এতে সবচেয়ে লাভবান হবে ইসরায়েল। কারণ ইসরায়েলি বিমান এখন আরব বিশ্বের আকাশপথ ব্যবহার সহজেই ইউরোপ এবং উত্তর ও দক্ষিণ আমেরিকার দেশগুলোতে যাতায়াত করতে পারবে।
প্রসঙ্গত, সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে কথিত সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তি করে সংযুক্ত আরব আমিরাত। এর পর ট্রাম্প প্রশাসনের মধ্যস্থতায় একই চুক্তি করে বাহরাইন।
অন্যদিকে, এসব আরব দেশে ইসরায়েলের বিমান চলাচল সহজ করতে নিজেদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয় সৌদি আরব। এবার সেই পথে হাঁটলো জর্ডানও।



 

Show all comments
  • মোঃ মাসুদ রানা ৯ অক্টোবর, ২০২০, ৮:৩৫ পিএম says : 0
    আরব বিশ্ব ইসরাইলদের সাথে সম্পক করে মুসলিম দের সব চেয়ে বেশি খতি করছে
    Total Reply(0) Reply
  • মোঃ মাসুদ রানা ৯ অক্টোবর, ২০২০, ৮:৩৭ পিএম says : 0
    আরব বিশ্ব ইসরাইলদের সাথে সম্পক করে মুসলিম দের সব চেয়ে বেশি খতি করছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল-জর্ডান
আরও পড়ুন