Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাগরনো-কারাবাখ ইস্যুতে ইরানের অবস্থান ন্যায়সঙ্গত : আজারবাইজান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ৭:৩২ পিএম

নাগরনো-কারাবাখ ইস্যুতে ইরানের অবস্থান ন্যায়সঙ্গত বলে জানিয়েছে আজারবাইজান।বৃহস্পতিবার তেহরানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে দেশটির প্রেসিডেন্ট এলহাম আলীয়েভ তুর্কি এ কথা বলেন। বার্তা সংস্থা সিএনএন-কে দেয়া সাক্ষাৎকারে তিনি আরও বলেন, আর্মেনিয়াকে তার দেশের ভূমি থেকে সরে যেতে হবে। তবে আলোচনায় সমস্যা সমাধান বলেও তিনি মনে করেন। তিনি ইরানকে ধন্যবাদও জানান। -রয়টার্স, পার্সটুডে
আজারবাইজানের প্রেসিডেন্টের সামরিক বিষয়ক সহকারি জেনারেল মোহাররাম আলীয়েভ বলেছেন, ইরান আমাদের মুসলিম প্রতিবেশী দেশ। ইরান এর আগেও নাখচিভান অঞ্চলের ওপর অবরোধের সময় আমাদের সহযোগিতা ও সমর্থন দিয়েছে। আজারবাইজানের ভূখন্ড ছেড়ে দিতে আর্মেনিয়ার প্রতি আহ্বান জানিয়েছে ইরান। একইসঙ্গে যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে বলেছে। আজারবাইজান ও আর্মেনিয়া হচ্ছে ইরানের উত্তর-পশ্চিমের দু’টি প্রতিবেশী দেশ। নাগরনো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের বলে আন্তর্জাতিকভাবে স্বীকৃত; কিন্তু ১৯৯০’র দশক থেকে সেটি আর্মেনিয়ার সহায়তা নিয়ে জাতিগত আর্মেনিয়রা নিয়ন্ত্রণে রয়েছে। ২৭ সেপ্টেম্বর থেকে নাগরনো-কারাবাখ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে তুমুল সংঘর্ষ চলছে। নাগরনো-কারাবাখের ৩৭৬ সেনা ও ২২ বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে তাদের প্রতিরক্ষা মন্ত্রণালয়। আজারবাইজান বলছে, তাদের ৩৩ বেসামরিক নাগরিক নিহত এবং ৫০০ জনের মতো আহত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ