Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি লেবাননে নতুন সরকার গঠন করতে চান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ৮:৪৮ পিএম

লেবাননের সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি দেশটিতে নতুন সরকার গঠন করতে চান । এব্যাপারে তিনি বলেন, দেশের ‘একমাত্র আশা’র দরজাটি তিনি বন্ধ করে দিতে চান না। পরবর্তী সরকার গঠনে তিনি একজন প্রার্থী। তিনি প্রেসিডেন্টের কাছ থেকে ফোন পাওয়ার অপেক্ষায় আছেন। বৃহস্পতিবার টেলিভিশন চ্যানেল এমটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। -আল জাজিরা
তিনি বলেন, সমস্যার সমাধানে সবাইকে ইতিবাচক মন নিয়ে কথা বলতে হবে। সবাই যদি সরকার গঠনে অনড় মনোভাব নিয়ে বসে থাকে, তাহলে দেশের কী হবে? সঙ্কট থেকে উত্তরণ চাইলে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর প্রস্তাব নিয়ে আলোচনা হতে পারে। লেবাননের প্রেসিডেন্ট মিচেল আউন আগামী বৃহস্পতিবার একজন নতুন প্রধানমন্ত্রী মনোনয়নে সংসদে আলোচনার কথা বলেছেন। দেশটিতে অর্থনৈতিক সঙ্কট নিয়ে সম্প্রতি ব্যাপক বিক্ষোভ হয়েছে। রাজধানী বৈরুতে বিস্ফোরণ রাজনৈতিক ও অর্থনৈতিক সঙ্কটে নতুন মাত্রা যোগ করেছে। বিক্ষোভের মুখে পদত্যাগের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী। সঙ্কট নিরসনে ইমানুয়েল ম্যাক্রো গত মাসে নতুন রোডম্যাপের অংশ হিসেবে সব রাজনৈতিক পক্ষের প্রতিশ্রুতির মাধ্যমে সরকার গঠনের প্রচেষ্টা চালানের কথা বলেছিলেন। মতানৈক্যে সে প্রস্তাব ব্যর্থ হয়। ব্যাপক বিক্ষোভের মুখে গত বছর প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন সাদ হারিরি। তার বাবা রফিক আল-হারিরিও দেশটির প্রধানমন্ত্রী ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ