Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ঈমানের অভাবেই চারিত্রিক অবক্ষয় : খুৎবা পূর্ব-বয়ান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:০৫ এএম

ঈমান, খতিব
বিশুদ্ধ ঈমানের অভাবেই সামাজে চারিত্রিক অবক্ষয় দেখা দিচ্ছে। বিশুদ্ধ ঈমান ছাড়া চারিত্রিক অধঃপতন থেকে মুক্তি পাওয়া যাবে না। যে দিকেই তাকাই সেদিকেই হত্যা, লুন্ঠন, ধর্ষণ মিথ্যা ছাড়া আর কিছুই দেখা যাচ্ছে না। রাজধানীর বিভিন্ন মসজিদে গতকাল জুমার খুৎবা-পূর্ব বয়ানে ইমাম-খতিবরা এসব কথা বলেন। সামাজিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি অনুসরণ করে মসজিদগুলোতে উপচে পড়া ভিড় পরিলক্ষিত হয়। নগরীর মহাখালীস্থ মসজিদে গাউছুল আজমে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রচুর মুসল্লির সমাগম ঘটে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জুমার খুৎবা-পূর্ব বয়ানে মসজিদের পেশ ইমাম মুফতি মুহিববুল্লাহিল বাকী নদভী বলেন, বিশুদ্ধ ঈমানের অভাবেই মুসলমানের মধ্যে অস্থিরতা চারিত্রিক অবক্ষয় দেখা দিচ্ছে। অধিকাংশ মুসলানের ঈমান আছে তবে তা’বিশুদ্ধ না হওয়ার কারণে চারিত্রিক অধঃপতন দিন দিন বাড়ছে। যে দিকে তাকাই সে দিকেই হত্যা, লুন্ঠন,ধর্ষণ মিথ্যা ছাড়া আর কিছু দেখা যাচ্ছে না।

বলেন, বর্তমান মুসলমানরা সত্যের পক্ষে দাঁড়ানো ও মিথ্যার বিরুদ্ধে অবস্থানের শক্তিও হারিয়ে ফেলছে। ইসলামের প্রাথমিক যুগে বিজয় অর্জন হয়েছিল ঈমানের বলে বলীয়ান হওয়ার কারণেই। নগদ লাভের আশায় অধিকাংশ মুসলমান ঈমান হারিয়ে কাপুরুষ হয়ে যাচ্ছে। তিনি বলেন, আধুনিক প্রযুক্তি সুযোগ সুবিধা বৃদ্ধি করতে পারে মানুষকে মানুষ হিসেবে গড়ে তুলতে পারে না। একমাত্র ঈমানই চরিত্র গঠনের মাধ্যমে মানুষকে সত্যিকারের মানুষ রূপে গড়ে তুলতে পারে। আল্লাহ সবাইকে তৌফিক দান করুন। আমীন!

ঢাকার ডেমরার দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসা জামে মসজিদ ইমাম ও খতিব মাওলানা মুহাম্মদ মনিরুল ইসলাম জুমার খুৎবা পূর্ব বয়ানে বলেন, আল্লাহ তা’য়ালা এরশাদ করেছেন, জেনে রাখ, আল্লাহর স্মরণ দ্বারাই অন্তরসমূহ প্রশান্ত হয়’(সূরা আর-রা‘দ: ২৮)। আজ আমরা নানামুখী সমস্যায় জর্জরিত। আমাদের অন্তরে শান্তি নেই। কিন্তু কীভাবে অন্তরে শান্তি অর্জিত হবে তা আল্লাহ তা’য়ালা নিজেই কুরআনে বর্ণনা করেছেন।
বান্দার মসিবতে একমাত্র সাহায্যকারী আল্লাহ তা’য়ালাই। তাই বান্দাকে সর্বাবস্থায় আল্লাহকে স্মরণ করতে হবে। তবেই বান্দা সকল বালা-মসিবত থেকে মুক্তি পাবে। বিপদে পড়ে বান্দা আল্লাকে ডাকলে অবশ্যই আল্লাহ তা’য়ালা তার ডাকে সারা দেন। আল্লাহ তা’য়ালা এরশাদ করেছেন, 
নড়াইল : নড়াইলের কালিয়ায় পল্লীসমাজের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টার দিকে কালিয়ার তিনটি এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
দেবিদ্বার : সকালে কুমিল্লার মুরাদনগর উপজেলা সদরের আল্লাÐ চত্বরে এক মানববন্ধন করেছে ধর্ষণ ও নিপীড়ণ বিরোধী ছাত্র-জনতা। 
সোনাগাজী : সোনাপুর হাজী সেলিম কিÐার গার্টেনের উদ্যোগে গতকাল সকালে সোনাগাজী-মুÐরী প্রজেক্ট সড়কে উক্ত বিদ্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেশ ইমাম


আরও
আরও পড়ুন