Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

নমুনা পরিক্ষা কিছুটা বৃদ্ধির সাথে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণের সংখ্যাও বাড়ল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২০, ১২:৪২ পিএম

নমুনা পরিক্ষা কিছুটা বৃদ্ধির সাথে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণের সংখ্যা আগের দিনের তুলনায় আরো কিছুটা বৃদ্ধি পেয়ে সাড়ে ৮ হাজার অতিক্রম করল। তবে শণিবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় কোন মৃত্যু সংবাদ ছিলনা। এসময়ে বরিশাল,পটুয়াখালী ও ভোলাতে আক্রান্তের সংখ্যা কিছুটা বৃদ্ধি পেয়েছে। দক্ষিণাঞ্চলে সংক্রমনের হার এখনো ১৭.১৪%। আর মৃত্যুহার ২.০৪%। গত ২৪ ঘন্টায় সুস্থতার হার প্রায় ৬০% হ্রাস পেলেও নতুন ১৬ জন সহ এ অঞ্চলে মোট সুস্থ হয়েছেন ৭ হাজার ৯১০জন। তবে দক্ষিণাঞ্চলে সুস্থতার হার শণিবার ৯২.৮৮%-এ উন্নীত হয়েছে। যা দেশের প্রায় সর্বোচ্চ।
শণিবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে ১৭২ জনের নমুনা পরিক্ষা হয়েছে। যা আগের দিন ছিল ১৪৯। বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ১৫৮ জনের নমুনা পরিক্ষায় ২০ জনের এবং ভোলাতে ১৪ জনের মধ্যে একজনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে।
শণিবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশালে আক্রান্তের সংখ্যা আগের দিনের ১১ থেকে ১৫’তে উন্নীত হয়েছে। এনিয়ে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৬০৬ জনে উন্নীত হল। মৃত্যু হয়েছে ৭১ জনের। জেলাটিতে আক্রান্ত ও মৃতের এ সংখ্যার মধ্যে মহানগরীতেই সংখ্যাটা ৮৫%-এর বেশী। এনগরীর ৮০%-এ বেশেী মানুষ এখন মাস্ক ব্যবহার সহ কোন স্বাস্থ্যবিধি অনুসরন করেন না। বিষয়টি নিয়ে কারো কোন দায়বদ্ধতা আছে বলেও মনে হয়না ।
পটুয়াখালীতেও গত ২৪ ঘন্টায় নতুন আক্রান্তের সংখ্যা আগের দিনের দুই থেকে ৪ জনে উন্নীত হয়েছে। ফলে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১,৪৪৫ জনে। আর মৃত্যু হয়েছে ৩৭ জনের। ভোলাতে আগের দিন কোন আক্রান্ত না থাকলেও শণিবারে একজন নতুন আক্রান্তের কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। ফলে জেলাটিতে সর্বমোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৭৪০ জনে। এপর্যন্ত মারা গেছেন ৬ জন। ঝালকাঠীতেও গত ২৪ ঘন্টায় নতুনকরে দুজন করোনা সংক্রমনের শিকার হওয়ায় জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৭১৪। মৃত্যু হয়েছে ১৬ জনের।
এছাড়া পিরোজপুরে নতুনকরে একজন আক্রান্ত হলেও গত ২৪ ঘন্টায় বরগুনাতে কোন সংক্রমণের খবর ছিলনা। পিরোজপুরে এপর্যন্ত ১,০৯৪ জন আক্রান্তের মধ্যে ২৪ জনের মৃত্যু ঘটেছে। আর বরগুনাতেও ৯১৭ জন আক্রান্তের মধ্যে ২০ জনের মৃত্যু হয়েছে।
শণিবার সকাল ৮টায় বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে রোগীর সংখ্যা আগের দিনের একই সময়ের ১৬ থেকে ২০ জনে উন্নীত হয়েছে। এসময়ে হাসপাতালটির আইসোলেশন ওয়ার্ডে রোগীর সংখ্যা আগের দিনের ১৯ থেকে ১৬ জনে হ্রাস পেলেও আইসইউ’তে আগের দিনের সম সংখ্যক ৪জন রোগীই চিকিৎসাধীন ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন