Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৮৫ কর্মকর্তার বদলি

এনবিআরে অসন্তোষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২০, ৬:৫৬ পিএম

কমিশনার, অতিরিক্ত কমিশনার, উপ-কর কমিশনার ও সহকারী কর কমিশনারসহ ১৮৫ কর্মকর্তাকে বদলির আদেশ দিয়ে গত মঙ্গলবার একটি প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে করোনাকালীন এই বদলির কারণে অনেক কর্মকর্তার মধ্যে অসন্তোষ কাজ করছে। এ বদলির ঘটনা রাজস্ব আহরণে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলেও আশঙ্কা তাদের।

অভিযোগ উঠেছে, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিদেশে থাকা অবস্থায় তড়িঘড়ি করে ১৮৫ কর্মকর্তাকে বিভিন্ন কর অঞ্চলে বদলির ক্ষেত্রে নীতিমালারও লঙ্ঘন করা হয়েছে। কমিশনার, অতিরিক্ত কমিশনার, উপ-কর কমিশনার ও সহকারী কর কমিশনার পদে বড় ধরনের এই বদলির আদেশে কর্মকর্তাদের মধ্যে ক্ষোভ-অসন্তোষ কাজ করছে।

বদলি প্রজ্ঞাপনে দেখা যায়, বিসিএস ৯ম ব্যাচের সিনিয়র সদস্যকে বাদ দিয়ে বিসিএস ১৩তম ব্যাচের জুনিয়র সদস্যকে বদলি করা হয়েছে। এ কারণে অনেক কর্মকর্তার মধ্যে অসন্তোষ দেখা দিতে পারে। এর ফলে রাজস্ব আহরণও এক ধরনের ঝুঁকির মধ্যে পড়তে পারে।

জানা যায়, রাজস্ব কর্মকর্তাদের স্বচ্ছতা ধরে রাখতে বছরের শুরুতে প্রতি বছরই বড় ধরণের পরিবর্তন আনা হয়। মাঠ প্রশাসনে স্বচ্ছতা, দক্ষতা, জবাবদিহিতা বাড়াতে সারাবছরই বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের দপ্তর পরিবর্তন করে এনবিআর। তবে এই অর্থবছরের শুরুর দিকের এই বদলির আদেশ রাজস্ব আদায় ঝুঁকির মধ্যে পড়তে পারে।

এদিকে এনবিআর রাজস্ব আদায়ের হালনাগাদ সবশেষ যে তথ্য প্রকাশ করে তাতে দেখা গেছে, করোনাভাইরাস মহামারীর মধ্যে গত অর্থবছরের পর চলতি অর্থবছরেও রাজস্ব আদায়ে বড় ঘাটতির দিকে যাচ্ছে বাংলাদেশ। এই অর্থবছরের দুই মাসেই (জুলাই-আগস্ট) এই ঘাটতির পরিমাণ ১০ হাজার কোটি টাকার বেশি দাঁড়িয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ