Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

নাগোরনো-কারাবাখ নিয়ে আজারবাইজানকে পূর্ণ সমর্থন পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২০, ৭:৪৭ পিএম

বিতর্কিত অঞ্চল নাগোরনো-কারাবাখ নিয়ে আজারবাইজানের অবস্থানকে সম্পূর্ণ সমর্থন জানিয়েছে পাকিস্তানের সামরিক বাহিনী। দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আএসপিআর) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। শনিবার (১০ অক্টোবর) এ খবর জানিয়েছে তুর্কি সংবাদ মাধ্যম ইয়েনি শাফাক।
পাকিস্তানে নিযুক্ত আজারবাইজানের রাষ্ট্রদূত আলি আলিজাদা রাওয়ালপিন্ডিতে জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যানের সঙ্গে দেখা করেন। সেখানে দ্বিপক্ষীয় স্বার্থ ও আঞ্চলিক নিরাপত্তার বিষয়ে আলোচনা করেছেন। এ সময় সেনাপ্রধান দুই দেশের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক কথা পুর্নব্যক্ত করে দৃঢ় ভিত্তি গঠনের ওপর জোর দেন।
আইএসপিআরে বিবৃতিতে বলা হয়, জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যান (সিজেসিএসসি) বলেন, নাগোরনো-কারাবাখ নিয়ে আজারবাইজানের অবস্থানকে সম্পূর্ণ সমর্থন করছে, যা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সর্বসম্মতিকৃত প্রস্তাবে গৃহীত হয়েছে।
আন্তর্জাতিকভাবে অঞ্চলটি আজারবাইজানের বলে স্বীকৃত, কিন্তু ১৯৯০’র দশক থেকে নৃতাত্ত্বিক আর্মেনীয়রা নিয়ন্ত্রণ করছে। নতুন করে জড়িয়ে পড়া লড়াইয়ে দুই প্রতিবশীর সংঘর্ষে সেনা সদস্যসহ এ পর্যন্ত তিন শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন।
আজারবাইজানের দখলীকৃত ভূখণ্ড ছেড়ে দিতে আর্মেনিয়ার প্রতি আহ্বান জানিয়েছে দেশ দুটির প্রতিবেশী ইরানও। একইসঙ্গে যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে বলেছে। সূত্র : ইয়েনি শাফাক



 

Show all comments
  • Md. Younus biswas ১০ অক্টোবর, ২০২০, ৯:০২ পিএম says : 0
    আজারবাইজান এর জমি আজারবাইজনকে ফিরিয়ে দিন। ব‍্যাস সমস‍্যা মিটে যায়, তা না করে কোথাকার কোন মগ দস‍্যুদের মত আর্মনিয়া যুদ্ধ করে দিল,কি পেয়েছো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ