Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:০৫ এএম

বিতর্ক বাতিল

ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রে ট্রাম্প-বাইডেনের দ্বিতীয় প্রেসিডেন্সিয়াল বিতর্ক বাতিল করা হয়েছে। ভার্চুয়াল মিডিয়ায় প্রেসিডেন্ট ট্রাম্প বিতর্কে অংশ নিতে রাজি নন, তা আগেই জানিয়ে দিয়েছেন তিনি। এবার প্রেসিডেন্সিয়াল ডিবেট কমিশন আগামী ১৫ অক্টোবর প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনের মধ্যকার দ্বিতীয় বিতর্ক বাতিল করেছে। কমিশন এখন আগামী ২২ অক্টোবরের তৃতীয় ও চূড়ান্ত বিতর্কের প্রস্তুতির দিকে মনোযোগ দিয়েছে। সিএনএন।


নতুন নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : নতুন করে ইরানের ১৮টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানুচিন ইরানের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন। তার দাবি, অবৈধ পন্থায় ইরান যাতে ডলার সংগ্রহ করতে না পারে সেজন্যই এ নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে। যতক্ষণ পর্যন্ত ইরান পরমাণু কর্মসূচি থেকে সরে না আসবে ততক্ষণ পর্যন্ত এসব নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলেও হুঁশিয়ার করেন তিনি। এর মধ্য দিয়ে ইরানের গোটা আর্থিক ব্যবস্থা অচল হয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। পার্সটুডে।


নতুন রেকর্ড
ইনকিলাব ডেস্ক : ২৪ ঘন্টায় করোনাভাইরাসে রেকর্ড সংক্রমণ দেখলো ইউরোপ। মহাদেশটিতে একদিনে এক লাখের বেশি কোভিড-১৯ শনাক্ত হয়েছে। প্রথমবারের মতো ইউরোপে দৈনিক সংক্রমণ ১ লাখ ছাড়িয়েছে। শুক্রবার ফ্রান্সে ২০ হাজার, যুক্তরাজ্যে ১৩ হাজার, রাশিয়ায় ১২ হাজার, চেক প্রজাতন্ত্রে ৮ হাজার এবং স্পেন, ইতালি, নেদারল্যান্ডস, ইউক্রেন ও বেলজিয়ামে ৫ হাজারের বেশি মানুষ গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে। চার হাজারের বেশি শনাক্ত হয়েছে জার্মানী ও পোলান্ডে। বিবিসি।


বিরোধিতা জার্মানির
ইনকিলাব ডেস্ক : ইরানের বিরুদ্ধে আমেরিকার নতুন করে আরোপিত নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা করেছে জার্মানি। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া আদিবার শুক্রবার বার্লিনে এক সংবাদ সম্মেলনে বলেছেন, এই নিষেধাজ্ঞার ফলে ইরানে মানবিক পণ্য আমদানি আগের চেয়ে আরো বেশি জটিলতার মুখে পড়বে। তিনি ইরানের বিরুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞা আরোপের নীতির তীব্র বিরোধিতা করে বলেন, বার্লিন ওয়াশিংটনের তেহরান-বিরোধী ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ প্রক্রিয়ায় অংশগ্রহণ করবে না। ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

১ ডিসেম্বর, ২০২০
৩০ নভেম্বর, ২০২০
২৯ নভেম্বর, ২০২০
২৮ নভেম্বর, ২০২০
২৬ নভেম্বর, ২০২০
২৫ নভেম্বর, ২০২০
২৪ নভেম্বর, ২০২০
২৩ নভেম্বর, ২০২০
২২ নভেম্বর, ২০২০
১৭ নভেম্বর, ২০২০
১৬ নভেম্বর, ২০২০
১৫ নভেম্বর, ২০২০
১০ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন