Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আল আকসায় তিন সপ্তাহ জুমা বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

টানা তিন সপ্তাহ যাবত ফিলিস্তিনের আল আকসা মসজিদে জুমার নামাজ আদায়ে নিষেধাজ্ঞা বলবৎ আছে। পশ্চিম জেরুজালেম শহরের বাইরের লোকদের জন্য আল আকসা মসজিদে জুমার নামাজ আদায় নিষিদ্ধ করে ইসরাইলের দখলদার বাহিনী। খবরে আরো বলা হয়, প্রাচীন শহর পশ্চিম জেরুজালেমের বাসিন্দাদের জন্য আল আকসায় নামাজ আদায় শিথিল আছে। তবে শহরটিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় আল আকসা মসজিদের জুমার নামাজ আদায়ে আগ্রহী মুসল্লিরা আসতে পারছেন না। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের পরও প্রতি জুমায় প্রায় ১০ হাজারের বেশি মুসল্লি অংশগ্রহণ করেন। আর স্বাভাবিক সময়ে জুমার নামাজে অংশ নেয় ৫০ হাজারেরও বেশি মুসল্লি। করোনা ভাইরাসরোধে বহিরাগতদের জন্য প্রাচীন শহরে প্রবেশে বিধি-নিষেধ আরোপ করে। আগামী ১৪ অক্টোবর পর্যন্ত শহরে প্রবেশে নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। শহর থেকে এক কিলোমিটার দূরত্বে থাকা সবার ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এদিকে করোনা মহামারির মধ্যেই ইহুদি ধর্মাবলম্বীরা গির্জায় হিব্রু নববর্ষের ধর্মীয় উৎসব পালন করে। এসময় তারা গির্জা সংস্থার ডাকে সাড়া দিয়ে আল আকসা মসজিদের ওপর সম্মিলিত হামলা করে। করোনারোধে পুরোপুরি লকডাউনের সময় আল আকসা প্রাঙ্গণে নামাজ আদায় স্থগিত করার কথা ভাবে ইসলামি ওয়াকফ বিভাগ। কিন্তু এ সিদ্ধান্ত প্রত্যাহার করে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে আল আকসা প্রাঙ্গণে নামাজ আদায় করতে বলা হয়। আল-জাজিরা।



 

Show all comments
  • Nannu chowhan ১১ অক্টোবর, ২০২০, ৭:১০ এএম says : 0
    Aj amader muslim bishsher onoikker karone eai ehudi chokro moslamander opor o dhormer opor eker por eak aghat kore jachse tateo amader joghonno kisu muslim shashokder mone pobitro alkoraner ayatgolir kotha mone jagena,Allah rabbul alamin amader khoma korun ebong amader muslim vrattitto bodhke jagaia tolen ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল-আকসা

১৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ