Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ফুটবলের দলবদলে করোনাভাইরাস পরিস্থিতির প্রভাব

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:০৩ এএম

করোনাভাইরাসের প্রভাবে গত বছরের তুলনায় এবারের আন্তর্জাতিক দলবদলে লেনদেন কমেছে বলে জানিয়েছে ফিফা। ফুটবলের বিশ্ব সংস্থাটির এক প্রতিবেদন অনুযায়ী লেনদেনের অঙ্ক ৩০ শতাংশের বেশি কমেছে। গতপরশু ফিফা জানায়, ১ জুনে শুরু হয়ে ৫ অক্টোবরে শেষ হওয়া ট্রান্সফার উইন্ডোতে ৩৯২ কোটি ডলার লেনদেন হয়েছে। এক বছর আগে এই খরচের অঙ্ক ছিল ৫৮০ কোটি ডলার।
করোনাভাইরাসের প্রভাবে ক্লাবগুলো পড়েছে আর্থিক ক্ষতির মুখে। এর প্রভাব স্বাভাবিকভাবে পড়েছে ফুটবলারদের দলবদলের সংখ্যাতেও। গত বছর ৯ হাজার ৮৭ জন খেলোয়াড় দলবদল করেছিল; এবার করেছে ৭ হাজার ৪২৪ জন, গতবারের তুলনায় যা ১৮ শতাংশ কম। এই ট্রান্সফারগুলোর মধ্যে যেগুলোতে ফি অন্তর্ভুক্ত থাকে, তা কমেছে গতবারের তুলনায় ২৫ শতাংশ।
প্রতিবেদনে বলা হয়েছে, গত মৌসুমের শেষ দিকে এসে তিন মাসেরও বেশি সময় ধরে ফুটবল বাধাগ্রস্থ হওয়ায় ছেলেদের পেশাদার ফুটবলের ট্রান্সফার ফি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। করোনাভাইরাসের থাবায় বিশ্বব্যাপী গত মার্চ থেকে জুন পর্যন্ত ফুটবল বন্ধ ছিল। যদিও পরে খেলা শুরু হয়, কিন্তু অধিকাংশ খেলা হয়েছে দর্শকশ‚ন্য মাঠে। এর প্রভাব পড়েছে ক্লাবগুলোর আয়ে।
বরাবরের মতো দলবদলের বাজারে মোটা অঙ্ক ব্যয়ের ক্ষেত্রে সামনের সারিতে ছিল ইউরোপের ক্লাবগুলো। মোট ৩৭৮ কোটি ডলার খরচ করেছে তারা। এর মধ্যে ১২৫ কোটি ব্যয় করেছে ইংলিশ ক্লাবগুলো। ইতালিয়ান ক্লাবগুলো ৫৪ কোটি ৪০ লাখ এবং স্পেনের ক্লাবগুলো ৪৮ কোটি ৭০ লাখ ডলার খরচ করেছে।
করোনাভাইরাসের প্রভাব ছেলেদের তুলনায় নারী ফুটবলে কম পড়েছে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে। আন্তর্জাতিক ট্রান্সফার ৩৮৫ থেকে বেড়ে ৫২২ হয়েছে। এবং লেনদেন ৩৫ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে ফিফা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

৪ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন