Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রতিবাদে ঢাকায় আজ মানববন্ধন

বর্মী বাহিনীর গণহত্যা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

মিয়ানমারের আরাকানে জাতিগত রাখাইনদের ওপর দেশটির সেনাবাহিনীর মানবতাবিরোধী অপরাধ সংঘটের প্রতিবাদে আজ রোববার ঢাকায় মানববন্ধন করবে রাখাইন কমিউনিটি অভ বাংলাদেশ। বাংলাদেশের বিভিন্ন জেলায় বসবাসকারী রাখাইন সম্প্রদায়ের সাত শতাধিক সদস্য এই মানববন্ধনে অংশ নেবেন বলে জানিয়েছেন আয়োজকরা। আজ রোববার বেলা ১১টায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হবে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

রাখাইন কমিউনিটি অভ বাংলাদেশের মানববন্ধন প্রস্তুতি কমিটির আহবায়ক ক্যংঞিং বলেন, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি, চট্টগ্রাম, ঢাকা, বরগুনা ও পটুয়াখালী জেলার সাত শতাধিক রাখাইন সম্প্রদায়ের মানুষ এই মানববন্ধনে অংশ নেবেন। এদের মধ্যে রাখাইন সম্প্রদায়ের প্রতিনিধিত্বশীল নেতৃত্ব, ভাগ্নেগণ, মহিলা ও শিক্ষার্থীরাও রয়েছেন। মানববন্ধনের উদ্দেশ্য সম্পর্কে ক্যাঞিং বলেন, আরাকানে বসবাসকারী জাতিগত রাখাইন সম্প্রদায় ও আমরা ভাষা, ধর্ম ও জাতিগত দিক থেকে অভিন্ন সত্ত্বা। তাছাড়া আমাদের অনেকের পূর্বপুরুষ অতীতে রাখাইন থেকে বাংলাদেশে এসে বসবাস করেছে। তাই আমাদের অনেক জ্ঞাতি-গোষ্ঠী ও আত্মীয়-স্বজন সেখানে বসবাস করছে। মিয়ানমার সেনাবাহিনী তাদের ওপর যে গণহত্যা ও নারকীয় নির্যাতন চালাচ্ছে তা আমরা মুখ বুজে দেখে যেতে পারি না। তাই বাংলাদেশ ও আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণের মাধ্যমে সেই নির্যাতন বন্ধে চাপ সৃষ্টির লক্ষ্যে এই মানববন্ধনের আয়োজন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণহত্যা


আরও
আরও পড়ুন