Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

লাদাখে ৬০ হাজার সেনা মোতায়েন করছে চীন

দাবি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

ভারতের উত্তরপ্রান্তে অবস্থিত লাদাখ সীমান্তে ৬০ হাজার সেনা মোতায়েন করেছে চীন। এমনই দাবি করলেন আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। মঙ্গলবার কোয়াড গ্রæপের সদস্য ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে টোকিওতে বৈঠক করে তিনি। এশিয়া ও গোটা বিশ্বে শান্তি ও সৌভ্রাতৃত্ব প্রতিষ্ঠার উদ্দেশ্যে কোয়াডভুক্ত দেশগুলো কী ভূমিকা নেবে সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। সেখানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে চীনের বিষয়ে কথা বলার পরেই লাদাখ সীমান্তে বেজিংয়ের আগ্রাসী মনোভাবের কড়া সমালোচনা করেন মাইক পম্পেও ।

বৃহস্পতিবার এশিয়া সফর শেষে নিজের দেশে ফিরে চীনা সেনাবাহিনীর তৎপরতা কোয়াড গোষ্ঠীভুক্ত দেশগুলোর পক্ষে চিন্তার কারণ হয়ে উঠছে বলেও উল্লেখ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘উত্তর ভারতের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ৬০ হাজার সেনা মোতায়েন করেছে চীন। ভারতীয় সেনা জওয়ানরা তা দেখেছেন। দক্ষিণ চীন সাগর ও এশিয়ার বিস্তীর্ণ এলাকায় চীন সেনাবাহিনীর সামরিক আগ্রাসনের ফলে অস্বস্তি তৈরি হয়েছে কোয়াড গোষ্ঠীভুক্ত দেশগুলোতে। বেজিং এমনই পরিস্থিতি তৈরি করেছে যে, এ বিষয়ে আলোচনার কোনও সময়ই নেই এখন।’

এরপরই টোকিওতে জাপান, অস্ট্রেলিয়া ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে হওয়া বৈঠকের বিষয়ে আলোকপাত করেন মাইক পম্পেও। বলেন, ‘চীনের কমিউনিস্ট পার্টির আচরণে কোয়াড় গোষ্ঠীভুক্ত দেশগুলো বিরক্ত। তাদের আগ্রাসী আচরণে অন্যদের অস্বস্তি দীর্ঘদিনের। এতদিন এ বিষয়ে তারা কোনও উচ্চবাচ্য না করার চীনের বাড়বাড়ন্ত হচ্ছিল। এখন চীনের কমিউনিস্ট পার্টির আচরণের যোগ্য জবাব দিতে কোয়াডভুক্ত দেশগুলো একমত হয়েছে। আর তাদের এ লড়াইয়ে আমেরিকাও পাশে রয়েছে বলে ওই দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের আমি আশ্বস্ত করেছি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্ব আমরা চীনের বাজে আচরণের যোগ্য জবাব দেব।’ সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 



 

Show all comments
  • মোঃ দুলাল মিয়া ১১ অক্টোবর, ২০২০, ২:১৬ এএম says : 0
    কচু করবে চিনের ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ