Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

মার্কিন জিম্মিদের হত্যায় দুই ব্রিটিশ বংশোদ্ভূত আইসিস দোষী নয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

ইসলামিক স্টেট অপহরণ সেলের সাথে সম্পৃক্ততায় অভিযুক্ত ব্রিটিশ বংশোদ্ভূত দু’জন আমেরিকান চার স্বদেশী জিম্মিকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে দোষী নন বলে মার্কিন আদালতে প্রমাণিত হয়েছে। আমেরিকান সাংবাদিক জেমস ফোলি, স্টিভেন সোটলফ এবং ত্রাণকর্মী পিটার ক্যাসিগ এবং কায়লা মোলারের হত্যাকান্ডের সাথে জড়িত থাকা বিষয়ে বিচারের মুখোমুখি হওয়ার জন্য গত বুধবার ইরাক থেকে আল-শফি আ-শায়খ এবং ৩৬ বছর বয়সী আলেকজান্ডা কোটিকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেরণ করা হয়েছিল।
ভিডিওলিংকের মাধ্যমে কারাগার থেকে হাজির হয়ে, তারা দুজনেই ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়ায় মার্কিন জেলা আদালতে শুনানির সময় দোষী নন বলে দাবি করেন এবং আদালত তাদের দ্রুত বিচারের অধিকার মওকুফ করেছেন।

বিচারক টি এস এলিস এ মামলাটিকে ‘জটিল এবং অস্বাভাবিক’ হিসাবে বর্ণনা করেছেন এবং পরবর্তী শুনানি ১৫ জানুয়ারির জন্য স্থির করেছেন। এলিস বলেন, ‘এক্ষেত্রে বিচারের শেষ টানতে সময় প্রয়োজন’।
চার আমেরিকান নিহত হওয়ার পাশাপাশি, আল-শায়খ এবং কোটির বিরুদ্ধে দুই ব্রিটিশ, অ্যালান হেনিং এবং ডেভিড হেইনস এবং জাপানের দুই নাগরিকসহ আরও কয়েকজন জিম্মিকে হত্যার সাথে জড়িত থাকার সন্দেহ করা হচ্ছে। দু’জন প্রাক্তন ব্রিটিশ নাগরিক ২০১৮ সালের জানুয়ারিতে সিরিয়ান কুর্দি বাহিনীর হাতে বন্দি হওয়ার পর ২০১৯ সালের অক্টোবর থেকে ইরাকে মার্কিন বাহিনীর হেফাজতে ছিলেন। তারা তাদের শত্রুদের শিরñেদসহ নির্যাতন ও হত্যা করেছে বলে অভিযোগ করা হয়েছে এবং আইসিস অপপ্রচারের উদ্দেশ্যে হত্যার ভিডিও প্রকাশ করেছে। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন