Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতিবাদমুখর সিলেট

অপরাধ দমনে বিশেষ টাক্সফোর্স

ফয়সাল আমীন | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদমুখর সিলেট। চলছে মানববন্ধন বিক্ষোভ মিছিল, প্রতিকী প্রতিবাদ, পদযাত্রা করেছে সিলেটে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন। অন্যদিকে সিলেটে ধর্ষণসহ বিভিন্ন অপরাধ দমনে বিশেষ টাক্সফোর্স গঠনসহ ৪ সিন্ধান্ত গ্রহণ করা হয়েছে। গতকাল শনিবার সিলেট সিটি কর্পোরেশনের উদ্যোগে সিলেট মহানগরীর সামাজিক নিরাপত্তা আরো মজবুত ও টেকসইকরণে ‘আমাদের করণীয়’ শীর্ষক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। এই সভায় সিলেটে ধর্ষণসহ অপরাধ দমনে উপস্থিত সুধীজনের পরামর্শমতে ৪টি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়।

সেগুলো হচ্ছে- নগরভবনে অভিযোগ কেন্দ্র স্থাপন, প্রত্যেক ওয়ার্ডে নাগরিক কমিটি গঠন, নিয়মিত পরামর্শ সভা করা ও একটি বিশেষ টাস্কফোর্স গঠন করার কথা রয়েছে। দুপুরে নগরভবনের সম্মেলনকক্ষে আয়োজিত সভায় সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী জানান, সা¤প্রতিক সময়ে এমসি কলেজসহ সিলেটের বিভিন্ন স্থানে ধর্ষণের মতো ন্যাক্কারজন ঘটনা ঘটছে। এ পরিস্থিতিতে সিলেট মহানগরীর সামজিক নিরাপত্তা হুমকির মুখে পড়েছে।

সিসিক মেয়র বলেন, সিলেটের সকল সামাজিক, রাজনৈতিক, পেশাজীবি সংগঠন, ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠান, প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিদের মতামতের ভিত্তিতে সিলেট সিটি করপোরেশন মহানগরীর সামাজিক নিরাপত্তা টেকসইকরণে একটি ‘বিশেষ টাক্সফোর্স’ গঠন করবে। নগর ভবনে খোলা হবে একটি ‘অভিযোগ কেন্দ্র’। যেখানে কেউ নির্যাতনের শিকার হলে তাৎক্ষণিকভাবে অভিযোগ করতে পারবে এবং সিসিক তাদের আইনি সহায়তা প্রদান করবে। নগরীর ২৭ টি ওয়ার্ডে কাউন্সিলদের সমন্বয়ে গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে সামাজিক নিরাপত্তা বলয় আরো মজবুত করতে গঠন করা হবে একটি ‘নাগরিক কমিটি’। সিসিকের উদ্দ্যোগে প্রতি মাসে সকলকে নিয়ে এ ধরণের পরামর্শ সভা আয়োজন করা হবে বলেও তিনি।

সভায় আরো বক্তব্য রাখেন সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মো. শফিকুল ইসলাম, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান অ্যাডভোকেট, বিএনপির কেন্দ্রীয় কমিটির কৃষি বিষয়ক সম্পাদক মো. আব্দুর রাজ্জাক, গনতন্ত্রী পার্টি সভাপতি ব্যারিস্টার আরশ আলী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সিলেট জেলা প্রাক্তন সভাপতি অ্যাডভোকেট বেদানন্দ ভট্টাচার্য্য, ওয়ার্কার্স পার্টি সিলেট জেলা সভাপতি সিকান্দর আলী, সিলেট জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য ময়নুল হক চৌধুরী, সিলেট জেলা জাতীয় পার্টির সদস্য সচিব মো. উসমান আলী, সিলেট মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক মিফতাহ সিদ্দিকী, জমিয়ত উলামায়ে ইসলাম সিলেট মহানগর শাখার সভাপতি মাওলানা আব্দুল মালিক চৌধুরী, মদন মোহন কলেজের ভারপ্রাপ্ত প্রিন্সিপাল সর্ব্বানী অর্জ্জুন, সিলেট জেলা আইনজীবি সমিতির সভাপতি এটিএম ফয়েজ, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকীসহ অন্যান্য রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের নেতারা।

এদিকে শনিবার দুপুর থেকে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের প্রতিবাদে সিলেটের রাজপথ ছিল মিছিল, শ্লোগান ও বক্তৃতায় একাকার। সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেট, জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়ন সিলেট জেলা কমিটি, বাসদ (মার্কসবাদী) সিলেট জেলা শাখার উদ্যেগে পদযাত্রা হয়। আর বাংলার মুখ সিলেটের আয়োজনে হয় মানববন্ধন। বিকেলে ৩টায় নগরীর কোর্ট পয়েন্টে মানববন্ধন কর্মসূচি পালন করে বাংলাদেশ জাসাস সিলেট জেলা ও মহানগর, বাদ আসর ইসলামী আন্দোলন বাংলাদেশ সিলেট জেলা ও মহানগরীর উদ্যোগে বিক্ষোভ মিছিল বের হয় এবং বিকেল সাড়ে ৪টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের উদীচী সিলেট জেলা সংসদ, সিলেটের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন প্রতিকী প্রতিবাদ, সভা ও মানববন্ধন কর্মসূচি পালন করে। এছাড়াও সিলেট নগরীর টিলাগড়, মদিনা মার্কেট, দক্ষিণ সুরমাসহ বিভিন্ন এলাকায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

দুপুরে যৌন সহিংসতা প্রতিরোধে মানববন্ধনে নানা দাবি উত্থাপন করে সুজন। সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে ও সহ-সম্পাদক মিজানুর রহমানের পরিচালনায় মানববন্ধনে স্বাগত বক্তব্য রাখেন সুজনের সম্পাদক অ্যাডভোকেট শাহ সাহেদা। সংগঠনের পক্ষ থেকে লিখিত দাবিগুলো তুলে ধরেন শাবিপ্রবির সমাজকর্ম বিভাগের অধ্যাপক তাহমিনা ইসলাম। আরো বক্তব্য রাখেন, সিলেট জেলা বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন সভাপতি সৈয়দ সাইদুল ইসলাম দুলাল, হিউম্যান রাইটস ডিফেন্ডার এর সদস্য সচিব লক্ষী কান্ত সিংহ, বাংলাদেশ হিউম্যান রাইটস জার্নালিস্ট কমিশনের সভাপতি ফয়সল আহমদ বাবলু, সংঘবদ্ধ নাগরিক আন্দোলনের সমন্বয়ক আব্দুল করিম কিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ