Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

পালিত হলো ‘ছুটির ঘণ্টা’ ছবির পরিচালকের জন্মদিন

আদমদীঘি (বগুড়া ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

খ্যাতিমান চলচিত্র পরিচালক আজিজুর রহমানের ৮১ তম জন্মবার্ষিকী উপলক্ষে তার জন্মস্থান বগুড়ার সান্তাহারে স্থানীয় নাট্য শিল্পী পরিষদের উদ্দ্যোগে আলোচনা সভা ও কেক কেটে জম্মদিন পালনসহ তার লেখা বই বিতরণ করা হয়। খ্যাতিমান চলচিত্র পরিচালক আজিজুর রহমান এ পর্যন্ত ৬০ টিরও বেশী ব্যাবসা সফল ছবি পরিচালনা করে জাতীয় চলচিত্র পুরষ্কারসহ আন্তর্জাতিক সুনাম অর্জন করেছেন। তিনি ছবি পরিচালনার পাশাপশি ১০টির মত ছবি প্রযোজনা ও করেছেন।
১৯৩৯ সালে তিনি বগুড়া জেলার সান্তাহার রেলওয়ে জংশন শহর সাঁতাহার গ্রামের মৃত রুপচাাঁদ প্রামানিক ও আবেজান নেছার ঘরে জন্মগ্রহণ করেন। স্থানীয় আহসানুল্লাহ ইন্সিটিটিউট এ এস এস সি পাশ করে ঢাকা সিটি নাইট কলেজে ভর্তি হন। সেখান থেকে এইচ এসসি পাস করার পর চারুকলা আর্ট ইন্সিটিটিউটে কমাসিয়াল আর্টে ডিপ্লোমা করেন। এরপর ১৯৫৮ সালে পরিচালক এতেহশামের সহকারী পরিচালক হিসাবে কাজ শুরু করেন। ১৯৬৭ সালে ময়মনসিং লোকাগাথা কাহিনী নিয়ে সাইফুল মূলক বদিউজ্জামান নামে প্রথম ছবি পরিচালনা করেন। এরপর থেকে তিনি একের পর এক ব্যবসায়ী সফল ছবি পরিচালনা করে খাতি অর্জন করেন।
তার পরিচালনায় ছবিগুলো হচ্ছে শাবানা-উজ্জল অভিনীত সামাধান, স্বীকৃতি, গরমিল, ববিতা-উজ্জল অভিনীত অপরাধ, রাজ্জাক-ববিতা অগ্নিশীখা, শাবানা-ফারুক অভিনীত লাল কাজল, নাইম-শাবনাজ অভিনীত দিল, রাজ্জাক-অঞ্জনা অভিনীত অশিক্ষিত, রাজ্জাক-শাবানা অভিনীত মাটিরঘর, ছুটির ঘণ্টা, ফারুক-রোজিনা অভিনীত জনতা এক্সেপ্রেস, আলমগীর-শাবানা অভিনীত ঘরে ঘরে যুদ্ধ, অনেক প্রেম অনেক জ্বালাসহ এ পর্যন্ত তিনি ৬০টির ও বেশী ছবি পরিচানা করেছেন। তার পরিচালিত ছবির মধ্যে অশিক্ষিত, ছুটির ঘন্টা, লাল কাজল, ও মাটিরঘর, জনতা এক্সপ্রেস ছবি ব্যাপক ব্যবসা সফল ছবি হিসাবে বিবেচিত হয়।
এরমধ্যে অশিক্ষিত, ছুটির ঘন্টা ছবিতে তিনি জাতীয় চলচিত্র পুরষ্কার পান। তার উল্লেখযোগ্য তিনটি ছবি অশিক্ষিত, ছুটির ঘন্টা,লাল কাজল মসকোতে, জনতা এক্সেপ্রস, তাসকান্দা, ছুটির ঘন্টা রমানিয়াতে, প্রদর্শিত হয়। বাংলা ছবির পরিচালনার পাশাপাশি চিত্র পরিচালক আজিজুর রহমান মেরে আরমান মেরে স্বপ্নে সাত সেহেলী, বস্তির রানী পরদেশে রেহেনীদো, উর্ধ্ব ছবি পরিচালনা করেন। এছাড়া ও তিনি ভারতে বেশ কিছু বাংলা ছবি পরিচালনা করেছেন।
তার ৮১ তম জম্মদিন উপলক্ষে গত বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় সান্তাহার নাট্য শিল্পী পরিষদের উদ্যোগে স্থানীয় আয়েজ প্লাজার দ্বিতীয় তলায় হোটেল ডরেমন ক্যাফিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সান্তাহার প্রেস ক্লাবের সভাপতি গোলাম আম্বিয়া লুলুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সান্তাহার পৌর সভার সাবেক মেয়র পৌর বিএনপির সাবেক সভাপতি ফিরোজ মো. কামরুল হাসান, সান্তাহার পৌর বিএনপির যুগ্ম আহবায়ক শেভ রফিক, আওয়ামী লীগ নেতা পিয়াল, সান্তাহার প্রেসক্লাবের সাবেক সভাপতি রফিকুল ইসলাম মন্টু, সাবেক সাধারণ সম্পাদক মো. মনসুর আলী, মশিউর রহমান মাসুদ সামাজিক-সংস্কৃতিক ব্যাক্তিগনও সুধিজনেরা বক্তব্য রাখেন। বক্তারা বলেন অজিজুর রহমান ভালো ছবি পরিচালনা করে দেশ বিদেশে সুনাম অর্জন করেছে। তিনি জাতীয় পুরুস্কার পেয়েছেন এ পুরুস্কার সুধু আজিজুর রহমানের নয় দেশ জাতী আমাদের এলাকার জম্মগ্রহন করায় আমরাও গর্ভিত। আলোচনা শেষে কেক কর্তনসহ তার লেখা বই বিতরন করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ