Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হচ্ছে

দেশজুড়ে ভ্যাপসা গরম

শফিউল আলম | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ২:৩৬ পিএম

বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে আজ রোববার নি¤œচাপে পরিণত হয়েছে। এটি আরও শক্তি সঞ্চয় করে ঘনীভূত হতে পারে। নি¤œচাপের সক্রিয় প্রভাবে আশি^ন মাসের শেষ সপ্তাহে অর্থাৎ শরৎ ঋতুর বিদায়কালে এসেই আবহাওয়ার স্বাভাবিক চিত্র পাল্টে গেছে। উপকূলীয় অঞ্চলসহ দেশজুড়ে অসহনীয় ভ্যাপসা গা-জ¦লা গরম অনুভূত হচ্ছে। থমকে গেছে মৌসুমী বায়ু এবং বৃষ্টিপাত।
নি¤œচাপটির গতি-প্রকৃতি পর্যবেক্ষণ করছে আবহাওয়া বিভাগ। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়সহ অতীত দুর্যোগ পর্যায়ক্রম অনুসারে, অক্টোবর-নভেম্বর মাসে সমুদ্রে লঘুচাপ-নি¤œচাপ সৃষ্টি হয়। তা ক্রমেই শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে রূপ নেয়ার আশঙ্কা থাকে।
যা এদেশে ‘আশি^ন-কার্তিকের তুফান’ কিংবা ‘অক্টোবর-নভেম্বর বিপদ’ হিসেবে পরিচিত। অতীতে বেশ ক’টি প্রচ- ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস এ সময়কালে বাংলাদেশে আঘাত হানে।
সর্বশেষ গত ৯ নভেম্বর-২০১৯ইং ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এবং গত ২০ মে-২০২০ইং ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাস ‘আম্পান’ ভারত হয়ে বাংলাদেশে আঘাত হানে। যার ক্ষত আজও শুকায়নি।
চলতি অক্টোবর (আশ্বিন-কার্তিক) মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়া পূর্বাভাসে বঙ্গোপসাগরে এক থেকে দু’টি নি¤œচাপ সৃষ্টি এবং এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কার কথা জানানো হয়েছে।
নিম্নচাপ পরিস্থিতি
আজ রোববার আবহাওয়ার সর্বশেষ বিশেষ বুলেটিনে আবহাওয়াবিদ মুহাম্মদ আরিফ হোসেন জানান, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় (১৫.২ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৭.০ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) নি¤œচাপে পরিণত হয়েছে।
এটি আজ দুপুরে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৮৮৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৮৫৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৮৪০ কি.মি. দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।
এটি আরও ঘনীভূত হয়ে পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
নি¤œচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ৫০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নি¤œচাপ কেন্দ্রের কাছাকাছি সাগর উত্তাল রয়েছে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।
উত্তর বঙ্গোপসাগর ও গভীর সমুদ্রে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
সর্বশেষ আবহাওয়া
নি¤œচাপের সক্রিয় প্রভাবে ঢাকা, চট্টগ্রাম ছাড়াও দেশের দক্ষিণ, দক্ষিণ-পূর্ব, দক্ষিণ-পশ্চিম উপকূল, চর, দ্বীপাঞ্চলে তাপমাত্রার পারদ ৩৫ ডিগ্রি সেলসিয়াসেরও ঊর্ধ্বে। বেশিরভাগ জেলায় ভ্যাপসা গরমে জীবনযাত্রা অতিষ্ঠ।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, দেশের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। আকাশ মেঘলাসহ অনেক জায়গায় আবহাওয়া শুষ্ক থাকতে পারে।
সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।



 

Show all comments
  • আরমান ১১ অক্টোবর, ২০২০, ৬:০২ পিএম says : 0
    আল্লাহ তুমি আমাদের সবাইকে হেফাজত করো।
    Total Reply(0) Reply
  • AbuSufyan ১২ অক্টোবর, ২০২০, ২:১৪ পিএম says : 0
    Allah Malik
    Total Reply(0) Reply
  • Ashraful Islam ১২ অক্টোবর, ২০২০, ১০:৪৪ পিএম says : 0
    Rakhey Allah mare Kay. Allah heyr upor vorosha rakhun abong shotorkota abolombon korun.
    Total Reply(0) Reply
  • Ashraful Islam ১২ অক্টোবর, ২০২০, ১০:৪৪ পিএম says : 0
    Rakhey Allah mare Kay. Allah heyr upor vorosha rakhun abong shotorkota abolombon korun.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২২ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ