Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জন্মদিনে জানা গেলো অমিতাভ বচ্চন একজন মিউজিক কম্পোজার!

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ৫:০১ পিএম

বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চনের আজ ৭৮তম জন্মদিন। তাঁর সমন্ধে কমবেশি জানাশোনা আছে ভক্তদের। তাকে ঘিরে আগ্রহের কমতি নেই। জন্মদিনে 'বিগ বি'-র কয়েকটি অজানা দিক তুলে ধরা হলো ইনকিলাবের পাঠকদের জন্য।

বাকপটু হিসেবে সুপরিচিত অমিতাভ বচ্চন বাড়িতে থাকলে খুব কম কথা বলেন। প্রয়োজনের বাইরে খুব একটা কথা বলেন না।

অমিতাভ বচ্চনের ক্যারিয়ারের মোড় ঘোরানো ১৯৭৩ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র জাঞ্জিরে কাজ করার প্রস্তাব দেব আনন্দ ও রাজ কুমারকে দেওয়া হয়েছিল প্রথমে। দুইজনই প্রত্যাখান করেন। কেননা, সিনেমায় হিরোর জন্য কোন গান ছিল না। পরবর্তীতে অমিতাভ বচ্চন তাতে কাজ করতে রাজি হোন। পরিচালক প্রকাশ মেহতাও প্রযোজকের চাপে গান রাখেন পুলিশ চরিত্র করা বিগ বি-র জন্য।

অমিতাভ ও জয়া বচ্চন প্রথমবার পর্দায় একসঙ্গে কাজ করেন ঋষিকেশ মুখার্জির 'গুড্ডু' চলচ্চিত্রে। সেখানে জয়ার বাগদত্তার ছোট একটি চরিত্রে অল্প কিছুক্ষণের জন্য দেখা যায় তাকে।

বহুমুখী প্রতিভার অধিকারি অমিতাভ বচ্চন একজন মিউজিক কম্পোজারও বটে। সিলসিলা ছবিতে রঙ বার্সে গানে কন্ঠ দেওয়ার পাশাপাশি সুর অমিতাভের। কালিয়া ছবিতে কিশোর কুমারের জনপ্রিয় গান 'যাহা তেরি ইয়ে নাজার হ্যায়'-র আসল কম্পোজার বিগ বি।

অমিতাভ বচ্চন ও রেখা জুটি হয়ে প্রথমবার দর্শকের সামনে আসেন ১৯৭৬ সালের 'দো আনজানে' চলচ্চিত্র দিয়ে। যদিও এর আগেই 'দুনিয়া কা মেলা' নামক অন্য একটি ছবিতে কাজ করার কথা ছিল তাদের।

জাঞ্জির ছবিতে অমিতাভের সঙ্গে কাজ করতে অনাগ্রহ প্রকাশ করে তৎকালীন প্রথম শ্রেণির নায়িকারা। পরে তাতে কাজ করেন জয়া ভাদুড়ি।

ভারতীয় অভিনেত্রী ওয়াহিদা রহমানের দারুণ ভক্ত ছিলেন অমিতাভ বচ্চন। এতটাই যে সুনীল দত্ত পরিচালিত 'রেশমা অউর সেরা' ছবিতে কাজ করার সময় ওয়াহিদার চোখের দিকেই তাকাতে পারছিলেন না বলিউডের শাহেনশাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ