Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাবির আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ৫:৫৬ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডিবেট অর্গানাইজেশনের (জেইউডিও) আয়োজনে ভার্চুয়াল ‘আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা’য় চ্যাম্পিয়ন হয়েছে ভূগোল ও পরিবেশ বিভাগ। দলটির হয়ে বিতর্কে অংশ নিয়েছেন ৪৭তম আবর্তনের শিক্ষার্থী আল রাব্বী সিমেন্স, রাশেদুল ইসলাম এবং ৪৮তম আবর্তনের শিক্ষার্থী ইশতিয়াক আহমেদ।

অন্যদিকে প্রতিযোগীতায় রানারআপ হয়েছে প্রাণিবিজ্ঞান বিভাগ। এই বিভাগের দলটির সদস্যরা হলেন ৪৫তম আবর্তনের শিক্ষার্থী ফাহমিনা সরকার বর্ষা, নূর আহম্মদ হোসেন বিন্দু এবং ৪৭তম আবর্তনের শিক্ষার্থী ফারহান আপন।

গত ৮ থেকে ১০ অক্টোবর ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত এই বিতর্ক প্রতিযোগীতায় বিশ্ববিদ্যালয়ের ২২টি বিভাগের প্রায় ৭০ জন বিতার্কিক অংশগ্রহণ করেন। প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন জেইউডিও'র সাবেক বিতার্কিক এবং দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য বিতার্কিকবৃন্দ।

এদিকে ফাইনাল বিতর্কে শ্রেষ্ঠ বক্তা ও পুরো প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বক্তা হয়েছেন ভূগোল ও পরিবেশ বিভাগের ৪৭তম আবর্তনের শিক্ষার্থী আল রাব্বী সিমেন্স।

এই বিষয়ে জেইউডি ‘র সভাপতি তাজরিন ইসলাম তন্বী বলেন, করোনা পরিস্থিতে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করার পর আমরা আমাদের কার্যক্রম অনলাইনে পরিচালনা করার উদ্যোগ নেই। এর ফলে আমরা এতো বড় একটি আয়োজন সফলভাবে সম্পন্ন করতে পেরেছি। এছাড়া কিছুদিন আগে অন্তঃজেইউডিও বিতর্ক প্রতিযোগিতাও সম্পন্ন হয়েছে। এই প্রতিযোগিতায় সংগঠনটির প্রতিষ্ঠাকাল থেকে বর্তমান সময়ের সকল সদস্যের সক্রিয় অংশগ্রহণ ছিলো। এর বাহিরেও জেইউডিও’র পক্ষ থেকে ক্যাম্পাস ও রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের উপর সংলাপ আয়োজন করা হয়েছে।

আয়োজনটির আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সরকার ও রাজনীতি বিভাগের ৪৬তম আবর্তনের শিক্ষার্থী ফারহান আনজুম করিম। গত ১০ অক্টোবর রাত ৯টায় অনলাইনে আয়োজিত হয় প্রতিযোগিতাটির সমাপনী অনুষ্ঠান। অনুষ্ঠানটিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেইউডিওর সম্মানিত মডারেটর ইতিহাস বিভাগের অধ্যাপক ড. এ টি এম আতিকুর রহমান এবং ছাত্র শিক্ষক কেন্দ্রের পরিচালক ও পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. আলমগীর কবীর।

প্রসঙ্গত, করোনা মহামারীর কারণে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের (জেইউডিও) আয়োজনে ১৩তম এ বিতর্ক আসর ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন