Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

চীনের হস্তক্ষেপেই ফিরবে জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা: ফারুক আবদুল্লা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ৬:৫১ পিএম

চীন হস্তক্ষেপ করলেই অধিকৃত জম্মু-কাশ্মীর বিশেষ মর্যাদা ফিরে পাবে বলে মন্তব্য করেছেন সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা। রোববার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের বিলোপ নিয়ে কথা বলতে গিয়ে এই মন্তব্য করেন তিনি। তার মতে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি)-য় ভারতের সঙ্গে চীনের সীমান্ত সঙ্ঘাতের একমাত্র কারণই হল জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদার বিলোপ। তার এই মন্তব্য নিয়ে ভারতের রাজনৈতিক মহলে তোলপাড় শুরু হয়েছে।

একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া একটি সাক্ষাৎকারে ফারুক আবদুল্লা দাবি করেন, চীন কখনই সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের বিলোপ মেনে নেয়নি। এর পর আরও এক ধাপ এগিয়ে তিনি বলেন, ‘এলএসি-তে চীন যা করছে তা সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের জন্যই। আমার আশা চীনের হস্তক্ষেপেই ওই বিশেষ মর্যাদা পুনর্বহাল হবে।’ তার মতে, ‘২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করে যে পদক্ষেপ করা হয়েছে, তা কখনই মেনে নেয়া যায় না।’ এই সূত্র ধরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানা করে তিনি বলেন, ‘আমি চীনা প্রেসিডেন্টকে কখনও আমন্ত্রণ জানাইনি। মোদি শুধু আমন্ত্রণই জানাননি, তাকে চেন্নাই নিয়ে গিয়েছিলেন এবং তার সঙ্গে খাওয়াদাওয়াও করেছেন।’

গত বছরের ৫ আগস্ট অধিকৃত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা এমনকি, পূর্ণ রাজ্যের স্বীকৃতি বাতিল করেছিল মোদি সরকার। এর পরেই ফারুক আবদুল্লা এবং তার ছেলে, সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাকে জন নিরাপত্তা আইনে গৃহবন্দী করা হয়। প্রায় সাত মাস বন্দি থাকার পর গত মার্চে মুক্তি পান তিনি। সূত্র: এবিপি।



 

Show all comments
  • Md. Younus biswas ১১ অক্টোবর, ২০২০, ৭:২৭ পিএম says : 0
    অনেক দেরী হয় গেল। আপনি ভারতীয় কতৃপক্ষের আচরন নিশ্চয়ই অবাক হয়ছেন? আপনার বাবা শেখ আব্দুল্লাহ,আপনি ফারুক আব্দুল্লাহ ও আপনার ছেলে ওমর আব্দুল্লাহ। সারা জীবন ভারতের তাবেদারী করেছেন। বুঝতে বড় দেরী করে ফেলেছেন।
    Total Reply(0) Reply
  • Bulet ১১ অক্টোবর, ২০২০, ৮:০১ পিএম says : 0
    Sotyi eblishder chinte aaponar onek deri kore felechhen . Sothik bujhte perechhilen qoid-e-azam Ali Jinna .
    Total Reply(0) Reply
  • Asad ১১ অক্টোবর, ২০২০, ১০:৪৮ পিএম says : 0
    চিন কেন হছতকখেপ করবে। মুসলমানরা সব ইমান হিন মুনাফিক হয়েগেছে। এর কেও আমেরিকা। কেও চিন। কেও ভারত কে ত্রাণ করতা বা আল্লাহ্ হিসাবে মেনে নিয়েছে। নেতাদের একটা কুকুরের সমান আতমরজাদাও নাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন