Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ইরানের পরমাণু চুক্তিকে সমর্থণ করে মধ্যপ্রাচ্যে নতুন ফোরাম গঠনে পরামর্শ চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ৭:৩১ পিএম

ইরানের পরমাণু চুক্তিকে সমর্থণ করে মধ্যপ্রাচ্যে নতুন ফোরাম গঠনের পরামর্শ দিয়েছে চীন। মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য নতুন ফোরাম গঠনে চীনের এ আহ্বান। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে বৈঠকের পর শনিবার এ তথ্য জানান চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। -এনডিটিভি, পার্স টুডে, শিনহুয়া
বৈঠকে যুক্তরাষ্ট্র যে এককেন্দ্রিক বিশ্ব ব্যবস্থা প্রতিষ্ঠা করতে চাচ্ছে, সে ব্যাপারেও ইরান ও চীন দুপক্ষই নিজেদের বিরোধি অবস্থানের কথা জানিয়েছে। পাশাপাশি দুই দেশের মধ্যে সম্পর্ক আরো জোরদার করা এবং ২৫ বছর মেয়াদী চুক্তির বিষয় নিয়েও একমত হয়েছে তেহরান ও বেইজিং। মধ্যপ্রাচ্য পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে দুদেশ পারস্পরিক সহযোগিতা বাড়ানোর ব্যাপারে একমত হয়েছে। এছাড়া ২০১৫ সালের পরমাণু সমঝোতা এবং করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন তৈরি ক্ষেত্রে সহযোগিতা নিয়েও ঐকমত্য হয়েছে। এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল শনিবার চীনের রাজধানী বেইজিং পৌঁছান। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র আমন্ত্রণে ইরানের পররাষ্ট্রমন্ত্রী এ সফর করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ