Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সামুদ্রিক প্রাণী রক্ষার আহ্বান জানিয়েছেন সাড়ে তিন শতাধিক বিজ্ঞানী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ৮:২৭ পিএম

বিলুপ্তির হাত থেকে সামুদ্রিক প্রাণী রক্ষার আহ্বান জানিয়েছেন সাড়ে তিন শতাধিক বিজ্ঞানী।এতে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিলসহ ৪০টি দেশের বিজ্ঞানীরা চিঠিতে সই করেছেন। শনিবার এ খোলা চিঠি বিভিন্ন দেশের সরকার প্রধানদের উদ্দেশ্যে লেখা হয়েছে। -বিবিসি
এতে বলা হয়েছে, প্রাণিজগতের অর্ধেকের বেশি প্রজাতি সংরক্ষণের অভাবে বিলুপ্তির শঙ্কা দেখা দিয়েছে। বড় তিমিগুলোও নিরাপদে নেই। সমুদ্রে অতিরিক্ত দূষণ ও সমুদ্রসম্পদ অতিরিক্ত আহরণের কারণে আমাদের জীবদ্দশাতেই অনেক প্রাণীর বিলুপ্তি ঘোষণা করতে হবে। ব্যতিক্রমধর্মী এ আন্দোলনের সমন্বয়ক যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ব্রিস্টলের ভিজিটিং রিসার্চ ফেলো ও হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনালের জ্যেষ্ঠ সামুদ্রিক বিজ্ঞানী মার্ক সিমন্ডস। তিনি বলেন, তিমি, ডলফিন, পোরপোস (ডলফিন সদৃশ সামুদ্রিক প্রাণী) খুবই বিপদে রয়েছে। এদের বাঁচাতে হলে পরিবেশ নিয়ন্ত্রণকারী ব্যক্তি, বিজ্ঞানী, রাজনীতিক ও জনগণকে শক্তিশালী পদক্ষেপ নিতে হবে।

সামুদ্রিক প্রাণীর জন্য হুমকি তৈরি করেছে প্লাস্টিক দূষণ, আশ্রয়স্থল বিনাশ, শিকার, জলবায়ু পরিবর্তন, জাহাজের সঙ্গে সংঘর্ষ ইত্যাদি। এখন পর্যন্ত সামুদ্রিক প্রাণীদের জন্য সবচেয়ে বড় হুমকির কারণ হচ্ছে মাছ ধরার যন্ত্রপাতি ও জাল। অসতর্কতার কারণে অসংখ্য সামুদ্রিক প্রাণী এসব জাল ও যন্ত্রে ধরা পড়ছে। একারণে এক বছরে তিন লাখ তিমি, ডলফিন ও পোরপোসের মৃত্যু হয়েছে। বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, নর্থ আটলান্টিক রাইট হোয়াইল প্রজাতির তিমি ও ভ্যাকুইটা প্রজাতির পোরপোস বিলুপ্তির বিষয়ে সবচেয়ে বড় ঝুঁকিতে রয়েছে। এই প্রজাতির মাত্র কয়েক শ’ তিমি বিশ্বে অবশিষ্ট রয়েছে।



 

Show all comments
  • Khan Jawad ১২ অক্টোবর, ২০২০, ৬:৩৪ এএম says : 0
    Hey all scientist ! ITs good advertisement ! But all you sould first try to save the Human if yo can ! How more drama you will show to the foolish Human !
    Total Reply(0) Reply
  • KHan Jawad ১২ অক্টোবর, ২০২০, ৬:৪৪ এএম says : 0
    HUman unable to survive from Covid-19 Virus ! All Scintists please put their all effort to save Human in the World this is the following part of previous comment. For your kind info
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ