Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ঘনীভূত হচ্ছে নিম্নচাপ ভারতের দিকে গতিপথ

দেশজুড়ে অসহনীয় ভ্যাপসা গরম বৃষ্টি উধাও অকালে তাপপ্রবাহ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি আরও শক্তি সঞ্চয় করে ঘনীভূত হতে পারে। এর সক্রিয় প্রভাবে আশ্বিন মাসের শেষ সপ্তাহে শরৎ ঋতুর বিদায়কালে এসেই আবহাওয়ার স্বাভাবিক চিত্র পাল্টে গেছে। উপকূলীয় অঞ্চলসহ সারাদেশে অসহনীয় ভ্যাপসা গা-জ্বালা গরম অনুভূত হচ্ছে। অকালে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে অনেক জেলায়। গতকাল রোববার সর্বোচ্চ তাপমাত্রা ছিল চাঁদপুরে ৩৬.৬ ডিগ্রি সে.। নিম্নচাপের কারণে থমকে আছে মৌসুমী বায়ু এবং উধাও হয়ে গেছে বৃষ্টিপাত। বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে গতকাল সকালে নিম্নচাপে পরিণত হয়।

ভারতের আবহাওয়া বিভাগের তথ্যের বরাত দিয়ে গতকাল বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড জানায়, নিম্নচাপটি আগামী ২৪ ঘণ্টায় গভীর নিম্নচাপে পরিণত গতে পারে। এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ সোমবার সন্ধ্যায় ভারতের উত্তর অন্ধ্র প্রদেশের উপকূল অতিক্রমে করতে পারে। নিম্নচাপটির গতি-প্রকৃতি পর্যবেক্ষণ করছে আবহাওয়া বিভাগ।

মৌসুমের এ সময়ে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা থাকে। চলতি অক্টোবরের (আশি^ন-কার্তিক) দীর্ঘমেয়াদি আবহাওয়া পূর্বাভাসে বঙ্গোপসাগরে এক থেকে দু’টি নিম্নচাপ সৃষ্টি এবং এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপান্তরের আশঙ্কার কথা জানানো হয়। নভেম্বর মাসেও একই ধরনের পূর্বাভাস রয়েছে।

গতকাল সন্ধ্যায় আবহাওয়ার সর্বশেষ বুলেটিনে আবহাওয়াবিদ মুহাম্মদ আরিফ হোসেন জানান, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। যার অবস্থান ১৫.৫ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৫.৫ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ।

এটি গতকাল সন্ধ্যায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৭৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, মংলা ও পায়রা সমুদ্র বন্দর থেকে ৮৯৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।
এটি আরও ঘনীভ‚ত হয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ৫০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছাকাছি সাগর উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সমুদ্রে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

অন্ধ্র উপকূল অতিক্রম করবে?
বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের গতি-প্রকৃতি সম্পর্কে ভারতের আবহাওয়া বিভাগের তথ্য-উপাত্তের বরাত দিয়ে গতকাল পাউবো’র বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, বঙ্গোপসাগরের মধ্য-পূর্বাংশ সংলগ্ন উত্তর আন্দামান সাগরে গত ৯ অক্টোবর সৃষ্ট নিম্নচাপীয় অঞ্চলটি একটি নিম্নচাপে পরিণত হয়েছে। এটি বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টায় একটি গভীর নিম্নচাপে পরিণত গতে পারে। এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ সোমবার সন্ধ্যায় ভারতের উত্তর অন্ধ্র প্রদেশের উপকূল অতিক্রমে করতে পারে। নিম্নচাপের প্রভাবে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি উচ্চতার জোয়ার হতে পারে।

নিম্নচাপের সক্রিয় প্রভাবে আশি^নের শেষ দিকে এসেই আবহাওয়া ওলোট-পালট হয়ে গেছে। গতকাল দেশের অনেক জেলায় তাপপ্রবাহ বয়ে যায় (৩৬ ডিগ্রি সেলসিয়াস কিংবা তারও ঊর্ধ্বে)। আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আজ সোমবারও দেশের অনেক স্থানে তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল চাঁদপুরে ৩৬.৬ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ৩৫ এবং সর্বনিম্ন ২৮ ডিগ্রি সে.। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় মংলায় ১৯ মিলিমিটার ছাড়া দেশে তেমন উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়নি।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, দেশের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। আকাশ মেঘলাসহ অনেক জায়গায় আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে আবহাওয়ায় পরিবর্তন হতে পারে। আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিম্নচাপ


আরও
আরও পড়ুন