Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সম্পদের হিসাব বুঝিয়ে দিতে নির্দেশ হাইকোর্টের

কে.এস.নবীর দুই নাতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

সাবেক অ্যাটর্নি জেনারেল মরহুম কে.এস.নবীর দৌহিত্র কাজী আদিয়ান নবী এবং কাজী নাহিয়ান নবীকে তাদের প্রাপ্য সম্পদের হিসেবে বুঝিয়ে দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। দুই শিশুর চাচা অ্যাডভোকেট কাজী রেহান নবীকে দুই সপ্তাহের মধ্যে সম্পদের হিসাব সম্পন্ন করতে বলা হয়েছে। এছাড়া এ সময়ের জন্য শিশু দুটির ভরণ-পোষণের জন্য ১ লাখ টাকা দিতে হবে চাচা রেহান নবীকে । গতকাল রোববার বিচারপতি আবু তাহের মো.সাইফুর রহমান এবং বিচারপতি মো.জাকির হোসেনের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে গত ৪ অক্টোবর মধ্যরাতে আদালত বসিয়ে দুই শিশুর অধিকার ফিরিয়ে দেয়ার পর তাদের নিরাপত্তায় দু’জন পুলিশ সদস্য রাখার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। সেইসঙ্গে ওই দুই শিশু,তাদের চাচা রেহান নবীকে ১১ অক্টোবর আদালতে হাজির হতে বলা হয়। গত ৩ অক্টোবর মধ্যরাতে সাবেক অ্যাটর্নি জেনারেল কেএস নবীর দুই নাতি পিতৃহারা আদিয়ান নবী-নাহিয়ান নবীকে পৈত্রিক বাড়িতে তুলে দিয়ে তাদের নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশ দেন হাইকোর্ট। মধ্যরাতে একটি বেসরকারি টিভিতে এ সংক্রান্ত টকশো নজরে নিয়ে স্বতঃপ্রণোদিত হয়ে একই আদালত এ আদেশ দেন। হাইকোর্টের আদেশের পর রাতেই ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিশু দুটিকে পৈত্রিক বাড়িতে তুলে দিয়ে আসেন। মধ্যরাতে টকশোতে থাকা অ্যাডভোকেট মনজিল মোরসেদ সে সময় বলেন, একটি বেসরকারি টেলিভিশন টিভিতে আলোচনা হচ্ছিলো দুটি শিশু নিয়ে। ওই দুটি বাচ্চা সাবেক অ্যাটর্নি হেনারেল প্রয়াত ব্যারিস্টার কে এস নবীর নাতি। যাদেরকে তাদের চাচা বাসায় ঢুকতে দিচ্ছে না। কিছুদিন আগে এই দুই শিশু বাবা হারিয়েছে। ওই টকশোতে আমি যুক্ত ছিলাম। টকশোটি হাইকোর্ট বিভাগের বিচারপতি আবু তাহের মোহম্মদ সাইফুর রহমানের নজরে আসায় তিনি স্বত:প্রণোদিত হয়ে তাৎক্ষণিক আদেশ দেন। আদেশে ওই দুই শিশুকে তাদের বাসায় নিরাপদে রেখে আসতে ধানন্ডি থানার ওসিকে নির্দেশ দেন।

উল্লেখ্য, রাজধানী ধানমন্ডির একটি চারতলা বাড়ির মালিক সাবেক অ্যাটর্নি জেনারেল কেএস নবী। উত্তারাধিকার সূত্রে ওই বাড়িতে ঢুকতে চাইলেও গত কয়েকদিন ধরে ঢুকতে পারছে না কেএস নবীর ছোট ছেলে সিরাতুন নবীর দুই পুত্র। গত ১০ আগস্ট সিরাতুন নবীর মৃত্যুর পর তার দুই ছেলেকে গত কয়েকদিন আগে বাসা থেকে বের করে দেন শিশুদের চাচা কাজী রেহান নবী। আগেই শিশু দুটির বাবা-মায়ের মধ্যে বিবাহবিচ্ছেদের ঘটনা ঘটে। পরে বাবার মৃত্যুর পর শিশু দুটি কিছুদিনের জন্য তার মায়ের আশ্রয়ে ছিলো। পরে মায়ের কাছ থেকে বাবার বাসায় ফেরার চেষ্টা করে ওই দুই শিশু। কিন্তু তাদেরকে বাড়িতে প্রবেশ করতে দেয়া হয়নি। রাস্তায়ই তাদের রাত ভোর হয়। তাদের চাচা রেহান নবীও একজন আইনজীবী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট

২৮ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ