Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

পূর্বাচলে বঙ্গবন্ধু চত্বরের ভিত্তিপ্রস্তর স্থাপন আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু চত্বর নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন হচ্ছে আজ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে এই প্রকল্প বাস্তবায়ন করছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। আগামী বছরের ৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে প্রকল্পের কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
আজ সোমবার বেলা ১২টায় রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু চত্বর নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. শরীফ আহমেদ। গতকাল রোরবার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে এ তথ্য জানা গেছে।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) চেয়ারম্যান ইনকিলাবকে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আমরা পূর্বাচল নতুন শহর প্রকল্পে বঙ্গবন্ধু চত্বর নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছিল। কিন্তু করোনার কারণে কাজ শুরু করা যায়নি। এখন আমরা বঙ্গবন্ধু চত্বর নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করা হচ্ছে। কাজ শুরু হয়ে দ্রæত শেষ করা হবে। যাতে করে আগামী বছরের ৭ মার্চ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করতে পারেন। এছাড়া একটি বিশাল আকৃতির স্মারক সৌধ নির্মাণ করা হবে।
পূর্বাচল নতুন শহর প্রকল্পের পরিচালক উজ্জল মল্লিক ইনকিলাবকে উজ্জল মল্লিক বলেন, বঙ্গবন্ধু চত্বর নির্মাণে প্রাথমিকভাবে পূর্বাচল এলাকায় মোট তিনটি স্থান নির্বাচন করা হয়েছে। এর মধ্যে পূর্বাচল এলাকায় চত্বর নির্মাণের জন্য বেছে নেয়া হয়। তবে সার্বিক অবস্থা বিবেচনায় নিয়ে চূড়ান্ত করা হয়।

জানা গেছে, বঙ্গবন্ধুর স্মারক সৌধে শেখ মুজিবুর রহমানের জন্মদিন ১৯২০ সালের ১৭ মার্চ থেকে শুরু করে ১৫ আগস্ট পর্যন্ত ইতিহাস তুলে ধরা হবে। এতে ১৯৬৬ সালের ৬ দফা দাবি, ১৯৬৯ সালের গণঅভ্যুথান, ১৯৭০ এর নির্বাচন ও ১৯৭২ সালের ৭ মার্চের ভাষণ ও মুক্তিযুদ্ধের বর্ণনা তুলে ধরা হবে। স্মারক সৌধে বঙ্গবন্ধুর এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম শীর্ষক ভাষণের বঙ্গবন্ধুর হাতের আঙ্গুল প্রদর্শিত থাকবে। গত ৩০ জানুয়ারি গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলীর সভাপতিত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের একটি সভা অনুষ্ঠিত হয়। এতে পূর্বাচল নতুন শহর প্রকল্পে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী স্মারক সৌধ স্থাপনের উদ্দেশ্যে আলোচনা বিশেষভাবে তুলে ধরা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পূর্বাচল

৩ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন