Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনে মাত্র ৫ দিনে ৯৪ লাখ লোকের করোনাভাইরাস পরীক্ষা হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২০, ৪:১৮ পিএম

চীনের শ্যানদং প্রদেশের বন্দর শহর ছিংদাওয়ের কর্তৃপক্ষ মাত্র পাঁচ দিনে একটা পুরো শহরে করোনা পরীক্ষা সম্পন্ন করতে চায়। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। চীনা শহরটির নাম খিংতাও। বন্দর শহরটি চীনের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত। শহরটির জনসংখ্যা প্রায় ৯৪ লাখ। আজ সোমবার দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানান, শহরটিতে করোনার মৃদু সংক্রমণ শনাক্ত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে তারা ৫ দিনের মধ্যে পুরো শহরে করোনা পরীক্ষার লক্ষ্যমাত্রা ঠিক করেছে।

বিদেশ থেকে আসা রোগীদের করোনাভাইরাস চিকিৎসায় নিয়োজিত স্থানীয় একটি হাসপাতাল থেকে এক ডজন লোকের মধ্য ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর এই গণপরীক্ষার উদ্যোগ নিয়েছে উক্ত শহর কর্তৃপক্ষ।
চীনের সামাজিক গণমাধ্যম সাইট উইবোতে পোস্ট করা এক বিবৃতিতে ছিংদাও নগর স্বাস্থ্য কমিশন জানিয়েছে, নতুন করে ছয়জন করোনাভাইরাস আক্রান্তের খোঁজ পাওয়ার পর ভাইরাসটির ছয় বাহককেও শনাক্ত করা হয়েছে। এই ঘটনাগুলো সব ওই করোনাভাইরাস হাসপাতালের সঙ্গে সম্পর্কিত বলে গ্লোবাল টাইমস জানিয়েছে।
শহরব্যাপী পরীক্ষা কর্মসূচী শুরু করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ছিংদাওয়ের স্বাস্থ্য কমিশন। তিন দিনে নগরীর পাঁচটি এলাকার বাসিন্দাদের পরীক্ষা শেষ করার পর পাঁচ দিনে পুরো শহরের সব বাসিন্দার পরীক্ষা শেষ করা হবে বলে জানিয়েছে তারা। ওই সময়টিতে ৪৪ লাখ ৭০ হাজার যাত্রী তাদের শহরে ভ্রমণে এসেছিল। চীনের ব্যাপকভিত্তিক ও দ্রুত করোনার নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে।
গ্লোবাল টাইমস জানিয়েছে, অনলাইনে আসা ভিডিওতে পরীক্ষার জন্য রোববার রাতে স্থানীয় বাসিন্দাদের লাইন ধরে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। কিছু পরীক্ষা কেন্দ্র সকাল ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা থাকবে বলেও জানিয়েছে তারা।
চীনের ‘সোনালি সপ্তাহ’ ছুটির দিনের এক সপ্তাহ পর ছিংদাওয়ে নতুন এই করোনাভাইরাস রোগীদের পাওয়া গেল। ছুটির ওই সপ্তাহটিতে লাখ লাখ লোক দেশজুড়ে ভ্রমণ করেছে। সূত্র : গ্লোবাল টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ