Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয়ে বিপর্যস্ত মুম্বাই! স্তব্ধ রেল-সহ সকল পরিষেবা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২০, ৪:৩৫ পিএম

ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয়ে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারতের বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত মুম্বাই। স্থানীয় সময় সোমবার সকাল দশটা থেকে থেকে বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছেন মুম্বাইয়ের লক্ষ লক্ষ মানুষ। বিদ্যুৎ না থাকায় প্রায় বন্ধ হয়ে গেছে রেল-সহ সকল পরিষেবা। বিবিসি ও এনডিটিভি এ খবর জানিয়েছে।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী মেইন গ্রিড থেকে সরবরাহ ব্যবস্থার সমস্যার কারণে মারাত্মক এ বিপর্যয় তৈরি হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। প্রসঙ্গত, ভারতের বৃহৎ অংশে বেশিরভাগ সময় বিদ্যুৎ না থাকাটা স্বাভাবিক ঘটনা হলেও প্রধান শহরগুলোতে তা বিরল। বিশেষ করে মুম্বাইয়ের মতো শহরে।
বিদ্যুতের গ্রিড ব্যর্থতার কারণে সকাল ৯টা ৫০ মিনিট থেকে গোটা শহর কার্যত অচল হয়ে পড়ে। ইলেকট্রিক সাপ্লাই বিভাগ থেকে জানানো হয়েছে যে টাটার ইলেকট্রিক সাপ্লাই ব্যাহত হওয়ার কারণেই এই বিপর্যয়।
শিগগিরই বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে বলে আশ্বস্ত করেছেন কর্মকর্তারা। কিন্তু মারাত্মক এ বিদ্যুৎ বিপর্যয় নিয়ে সরব হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন মানুষজন। তারা এটাকে বলছেন বিরল। কেননা তাদের অভিজ্ঞতা হলো মাত্র কয়েক মিনিটের বেশি বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় থাকার।
এনডিটিভি জানিয়েছে, একদিনের বেশি সময় ধরে মারাত্মক বিদ্যুৎ বিপর্যয় দেখা দিলেও দ্রুত তা সমাধান করার জন্য যথাযথ পদক্ষেপ নেয়া হয়নি বলে কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন অনেকে। ট্রেন থেকে নেমে রেললাইন ধরে যাত্রীদের হেঁটে যাওয়ার ছবিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে।
শুধু ভারত নয় বিশ্বের অন্যতম বৃহৎ একটি শহর হলো পশ্চিম ভারতের রাজ্য মহারাষ্ট্রের রাজধানী মুম্বাই। ভারতের করোনায় সবচেয়ে বিপর্যস্ত এই রাজ্যটি। এর মধ্যে বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনায় উদ্বেগ তৈরি হয়েছে।
রাজ্যের বিদ্যুৎ মন্ত্রী নীতিন রাউত জানিয়েছেন যে ৪০০ কেভি কালওয়া-পদজে জিআইএস সেন্টারে মহারাষ্ট্র ইলেকট্রিসিটি ট্রান্সমিশন সংস্থা কাজ করছে। কিছুক্ষণের মধ্যেই বিদ্যুৎ সংযোগ চলে আসবে।
অন্যদিকে শহরের ইলেকট্রিসিটি সাপ্লাই বোর্ডের দাবি, টাটার ইনকামিং বিদ্যুৎ সরবরাহ ফেলিওরের কারণে এত বড় বিপর্যয় ঘটেছে। ওয়েস্টার্ন রেলওয়েও জানায়, টাটা পাওয়ারের গ্রিড অচল হওয়ার কারণেই বিদ্যুৎ বিপর্যয় হয়েছে। সকাল ১০ টা বেজে ৫ মিনিট নাগাদ এই বিদ্যুৎ বিভ্রাট ঘটে। সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১ ডিসেম্বর, ২০২০
২৯ নভেম্বর, ২০২০
২৮ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন