Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দ্বিতীয় বিশ্বযুদ্ধের মাইন ব্যবহার করছে আইএস

প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দ্বিতীয় বিশ্বযুদ্ধে শোচনীয় পরাজয় প্রত্যক্ষ করার পর আত্মঘাতী হয়ে উঠেন তৎকালীন জার্মান চ্যান্সেলর এডলফ হিটলার। তাও গত হয়েছে ৭১ বছর। কিন্তু এতোদিন পর দেখা যাচ্ছে হিটলার অতীত নন। বর্তমানে আইএসের অন্যতম বড় ভরসা তিনি। সোজা কথায় বলতে গেলে আইএসের অন্যতম অস্ত্র সরবরাহকারী এখন হিটলারই।
ইতিহাস থেকে জানা যায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বিশ্বের বিভিন্ন প্রান্তে সামরিক ঘাঁটি তৈরি করেছিল হিটলারের জার্মানি। মিত্রশক্তির গতিবিধি রুখে দেয়ার জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে মজুদ করা হয়েছিল অস্ত্রশস্ত্র, বিস্ফোরক। তেমনই একটি এলাকা ছিল বর্তমান লিবিয়া এবং উত্তর সুদানের সঙ্গে মিশর সীমান্ত লাগোয়া সাহারা মরুভূমি অঞ্চল। এডলফ হিটলারের বাহিনী মাইনফিল্ড তৈরি করেছিল সেখানে। মরুভূমির বালিতে পুঁতে রাখা হয়েছিল অসংখ্য মাইন। লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে ব্যবহার করে মিশর তথা আফ্রিকার বাকি অংশে মিত্রবাহিনী যাতে অবাধে যাতায়াত করতে না পারে সেজন্যই সাহারা মরুভূমিতে ওই মাইনফিল্ড তৈরি করেছিলেন হিটলার। দ্বিতীয় বিশ্বযুদ্ধ সাত দশক আগে শেষ হয়ে গেছে। কিন্তু হিটলারবাহিনীর পুঁতে রাখা হাজার হাজার মাইন সাহারা মরুভূমি থেকে সরিয়ে নেয়া হয়নি। সেই মাইনফিল্ডকে এবার দুইভাবে কাজে লাগাচ্ছে আইএস। প্রথমত, তারা হিটলারের মাইনকে বিস্ফোরক হিসেবে ব্যবহার করছে। দ্বিতীয়ত, মাইনফিল্ডকে মিশরে নিজেদের নিরাপদ আশ্রয় হিসেবে ব্যবহার করছে।
মিশরের সেনাবাহিনী সূত্রের খবর, মরুভূমির বালি খুঁড়ে হিটলারের মাইন তুলছে আইএস জিহাদিরা। তারপর সেই মাইনকে বিস্ফোরক হিসেবে ব্যবহার করা হচ্ছে। মাইন দিয়ে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) তৈরি করা হচ্ছে।র হয়েছে সেই দেশের সেনাও। ডেইলি মেইল, নিউ ইয়র্ক পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দ্বিতীয় বিশ্বযুদ্ধের মাইন ব্যবহার করছে আইএস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ