Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

তেলআবিবের সঙ্গে স্বাভাবিক সম্পর্কের বিরুদ্ধে আরব বিশ্বের ৯০ শতাংশ মানুষ : ইসরায়েলি জরিপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২০, ৬:২১ পিএম

আরব বিশ্বের ৯০ শতাংশ মানুষ তেলআবিবের সঙ্গে স্বাভাবিক সম্পর্কের বিরুদ্ধে, এমন একটি তথ্য ওঠে এসেছে ইসরায়েলি জরিপে।ইসরায়েলি এ সমীক্ষায় উত্তরদাতাদের ফিলিস্তিন কর্তৃপক্ষ, হামাস, ইরান ও ফিলিস্তিনি সংগঠনগুলোর সঙ্গে সমর্থনেরও ইঙ্গিত মিলেছে। ইসরায়েলের স্ট্র্যাটেজিক মিনিস্ট্রি এ জরিপ পরিচালনা করেছে। -জেরুজালেম পোস্ট
জরিপে ৯০ শতাংশ মানুষ ইসরায়েলের সঙ্গে আমিরাতের স্বাভাবিক সম্পর্কের বিরুদ্ধে অভিমত দেন। ৪৫ শতাংশ বলেন, এধরনের শান্তি চুক্তি বিশ্বাসঘাতকতা। ২৭ শতাংশ বলেছেন, এটি অতিরিক্ত, ১০ শতাংশ বলেছেন ভন্ডামি ও ৫ শতাংশ বলেছেন, এ চুক্তি ইসরায়েলের কাছে আত্মসমর্পণ। গত মধ্য আগস্ট থেকে মধ্য সেপ্টেম্বর পর্যন্ত চলা এ জরিপে অংশ নেন বিভিন্ন আরব দেশের সরকারি কর্মকর্তা থেকে আরম্ভ করে নিরাপত্তা কর্মকর্তারাও।

ইসরায়েলের স্ট্রাটেজিক এ্যাফেয়ার্স মন্ত্রী ওরিত ফারকাশ হ্যাকোহেন বলেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক না করার পক্ষেই অধিকাংশ মানুষের মতামত। তার দেশ সম্পর্কে ভুয়া খবর, অপপ্রচার ও ঘৃণাপূর্ণ আচরণ এজন্য দায়ী, যা প্রায়শঃ অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার হয়। তিনি অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসরায়েল বিরোধী প্রচারণার বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেয়া হবে বলেও জানান। বলেন, আমরা ইসরায়েলকে বয়কট করার পরিবর্তে পারস্পরিক সংলাপ ও অংশীদারিত্ব গড়ে তোলার আহবান জানাব।



 

Show all comments
  • Md.maminur rahman ১৪ অক্টোবর, ২০২০, ১১:৪৮ এএম says : 0
    Israeli govt.and its it's all citizens as well as Jewish people around the world including Jewish lobby in the United states of America should understand the fact that without implementing UN resolutions neither arabs nor muslims around the world will support any normalisation of relations between Israel and Muslim countries as a whole. But I believe if Israel implements those resolutions most of the muslim population and muslim countries as well as other countries and people support this . By doing so our world will be a much more better place to live.
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ ওমর ফারুক সেলিম ১৪ অক্টোবর, ২০২০, ১২:৫৫ পিএম says : 0
    ইসরাইল হলো সন্ত্রাসী ও দখলদারিত্ব রাষ্ট্র, তাদের সাথে যে দেশ সম্পর্ক স্বাভাবিক করার আগ্রহ পোষণ করেছে তারা মুসলিম উম্মাহ শত্রু।সুতরাং কিছু কিছু আরবদেশ যদিও সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা করে তারা মারাত্মক ধরনের বিপদ ডেকে আনছে। ইজরাইল জাতি একটি নোংরা জাতি, একটি সন্ত্রাসী জাতি, একটি দখলদারিত্ব রাষ্ট্র। এদের সাথে সম্পর্ক স্বাভাবিক করার মানে হল অন্যায়কারীর সাথে সম্পর্ক স্বাভাবিক করা হলো যা সম্পূর্ন বেআইনি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ