Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

বক্তব্য বিকৃত 

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি বলেছেন, অনুমতি ছাড়াই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনি বিজ্ঞাপনে তার পুরনো একটি বক্তব্যের অংশবিশেষ বিকৃতভাবে ব্যবহার করা হয়েছে। এক বিবৃতিতে স্বনামধন্য এই বিজ্ঞানী বলেছেন, অপ্রাসঙ্গিকভাবে তার ওই ভিডিওক্লিপকে কাটছাঁট করে বিজ্ঞাপনে বসানো হয়েছে যা চরম বিভ্রান্তিকর। গত সপ্তাহে প্রকাশিত ডোনাল্ড ট্রাম্পের পুনঃনির্বাচন ক্যাম্পেইনের ওই বিজ্ঞাপনে অ্যান্থনি ফাউচি’র ৩০ সেকেন্ডের একটি পুরাতন (মার্চে ধারণকৃত) ভিডিও ফুটেজ ব্যবহার করা হয়েছে। সেখানে তাকে বলতে দেখা গেছে, করোনা মোকাবিলায় তারা যে ভূমিকা রেখেছেন তা অনন্য। ফক্স নিউজ।


ইরানে জরিমানা
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে মাস্ক পরায় কড়াকড়ি করছে ইরান। রাজধানী তেহরানে অধিবাসীরা মাস্ক না পরলে গুনতে হবে ৫ লাখ রিয়াল জরিমানা। শনিবার করোনাভাইরাস মোকাবেলা সংক্রান্ত টাস্ক ফোর্সের বৈঠকে প্রেসিডেন্ট হাসান রুহানি এই নিয়ম চালুর ঘোষণা দেন। টেলিভিশনে এক বক্তব্যে তিনি বলেন, তেহরানে ঘরের বাইরে কাউকে মাস্ক না পরা অবস্থায় পাওয়া গেলে তাকে ৫ লাখ রিয়াল জরিমানা দিতে হবে দু’ সপ্তাহের মধ্যে। তাছাড়া, করোনাভাইরাস আক্রান্তদেরকেও দু’সপ্তাহের সেলফ-কোয়ারেন্টিনে থাকতে হবে এবং সহকর্মী ও বন্ধু-বান্ধবদেরকে এই অসুস্থতার কথা জানাতে হবে। অন্যথায়, তার ২০ লাখ রিয়াল জরিমানা হবে। ইরনা।


৫ দিনে ৯৪ লাখ
ইনকিলাব ডেস্ক : চীনের শ্যানদং প্রদেশের বন্দর শহর ছিংদাওয়ের কর্তৃপক্ষ মাত্র পাঁচ দিনে একটা শহরে করোনা পরীক্ষা সম্পন্ন করতে চায়। চীনা শহরটির নাম খিংতাও। বন্দর শহরটি চীনের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত। শহরটির জনসংখ্যা প্রায় ৯৪ লাখ। সোমবার দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানান, শহরটিতে করোনার মৃদু সংক্রমণ শনাক্ত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে তারা ৫ দিনের মধ্যে পুরো শহরে করোনা পরীক্ষার লক্ষ্যমাত্রা ঠিক করেছে। বিদেশ থেকে আসা রোগীদের করোনাভাইরাস চিকিৎসায় নিয়োজিত স্থানীয় একটি হাসপাতাল থেকে এক ডজন লোকের মধ্য ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর এই গণপরীক্ষার উদ্যোগ নিয়েছে উক্ত শহর কর্তৃপক্ষ। গ্লােবাল টাইমস।


জনগণ শংকিত
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়া সরকার, বহু মাস ধরে কভিড-১৯ র বিস্তার রোধ করতে সমর্থ হয়েছিল, তবে সেখানে হঠাৎ করে সংক্রমণ বৃদ্ধিতে শংকিত মালয়েশিয়ার জনগণ। সংক্রমণের শুরুতে সেখানকার রেস্তোরাঁগুলিতে তেমন একটা ব্যবসা হয়নি। আগস্ট-সেপ্টেম্বর মাসে মনে হয়েছিল সুদিন ফিরে আসতে শুরু করেছে; তবে অক্টোবরে আবারো তাদের ক্রেতা সংখ্যা কমতে দেখা যায়। সংক্রমণের ঝুঁকি থাকায়, লোকজন এখন ঘরেই বেশি থাকছেন। মালয়েশিয়ায় স্বাস্থ্য সঙ্কটের পুনরাবৃত্তি মনে করিয়ে দেয়,যে তাদের অর্থনীতি এখনো অব্যাহত সংগ্রাম আর ঝুঁকির মুখে। ভিওএ।


চুক্তি সম্পাদন
ইনকিলাব ডেস্ক : ইরাকী কর্মকর্তারা জানান, ইরাক সরকার উত্তরাঞ্চলীয় শহর, সিনজারের নিরাপত্তা উদ্বেগের কারণে কুর্দিস্তান আঞ্চলিক সরকার বা কেপিজির সঙ্গে এই নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করেছে। ইরাকী প্রধানমন্ত্রী, মুস্তাফা আল খাদিমি এই ঐতিহাসিক চুক্তিতে স্বাক্ষর করেন, যে চুক্তি বলে সিনজারের সুশাসন ও নিরাপত্তায় জাতীয় কর্তৃত্বের ক্ষমতা বৃদ্ধি করা হবে। আইসিস জঙ্গি দল, ২০১৪ সালে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের শহর, সিনজার দখল করে নিয়েছিল। তারপর সেখানে শুরু হয় ইয়াজিদি সংখ্যালঘুদের বিরুদ্ধে গণহত্যা ও ধর্ষণ এবং হাজার হাজার ইয়াজিদি মহিলা ও মেয়েদের যৌন দাসী হিসাবে তারা ব্যবহার করে। ভিওএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ নভেম্বর, ২০২০
২৬ নভেম্বর, ২০২০
২৫ নভেম্বর, ২০২০
২৪ নভেম্বর, ২০২০
২৩ নভেম্বর, ২০২০
২২ নভেম্বর, ২০২০
১৭ নভেম্বর, ২০২০
১৬ নভেম্বর, ২০২০
১৫ নভেম্বর, ২০২০
১০ নভেম্বর, ২০২০
৩০ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ