Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

দখলদারদের তালিকা চান হাইকোর্ট

বুড়িগঙ্গার আদি চ্যানেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

রাজধানীর পাশধরে বহমান বুড়িগঙ্গার আদি চ্যানেল দখলদারদের নামা-ঠিকানাসহ তালিকা চেয়েছেন হাইকোর্ট। হাজারীবাগ ও কামরাঙ্গীরচর এলাকায় সিএস/আরএস অনুসারে জরিপ সম্পন্ন করে এ তালিকা দিতে বলা হয়েছে। আগামী ৩ মাসের মধ্যে হলফনামার মাধ্যমে দিতে হবে এই তালিকা।
এক আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহর ডিভিশন বেঞ্চ এ নির্দেশ দেন। আদালত তার আদেশে তালিকা প্রণয়নের আগে বুড়িগঙ্গার আদি চ্যানেলের জরিপ সম্পন্ন করতেও বলেছেন। জরিপ টিমে ঢাকা জেলা প্রশাসক,বিআইডবিøউটিএ’র প্রতিনিধিও রাখার কথা বলা হয়েছে। এছাড়া ঢাকার পুলিশ সুপারকে জরিপে সকল ধরণের সহযোগিতার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। ‘হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’র সম্পূরক আবেদনের শুনানি শেষে আদালত উপরোক্ত আদেশ দেন। আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। এ বিষয়ে তিনি বলেন, চার নদীর অবৈধ দখল বন্ধে অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশের (এইআরপিবি) পক্ষে জনস্বার্থে মামলা দায়ের করা হয়েছিলো। ২০০৯ সালে বিচারপতি এ বি এম খায়রুল হক এবং বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদের তৎকালিন ডিভিশন বেঞ্চ শুনানি শেষে আদেশ দেন। আদেশে নদীর সীমানা জরিপ করে দখলদারদের উচ্ছেদসহ ৯ দফা নির্দেশনা দেয়া হয়েছিলো। ওই আদেশের আলোকে জরিপের সময় হাজারীবাগ-কামরাঙ্গীরচর এলাকার বুড়িগঙ্গা নদীর অংশ আদি চ্যানেলের বাইরে থাকায় এইচআরপিবির পক্ষ থেকে ২০১৫ সালে সম্পূরক আবেদন করা হয়। আবেদনে ওই এলাকায় বুড়িগঙ্গা নদীর অংশ জরিপ করে দখলদারদের চিহ্নিত করার আবেদন জানানো হয়। শুনানি শেষে আদালত উপরোক্ত আদেশ দেন।
#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট

২৮ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন