Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আইডল রোনালদোকে রুখে দিলেন এমবাপে

বিবর্ণ ডাচদের হোঁচট, জিততে পারেনি ইতালিও | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

উয়েফা নেশন্স লিগের ম্যাচের হাই ভোল্টেজ ম্যাচে ড্র করেছে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল ও বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। গোলশূন্যভাবে শেষ হয় ম্যাচটি। পোল্যান্ডের মাঠে জিততে পারেনি ইতালিও। এ ম্যাচের ফলাফলও একই। জালের দেখা পায়নি কোনো দল। তবে পিছিয়ে পড়েও বেলজিয়ামের বিপক্ষে জয় নিয়ে ফিরেছে ইংল্যান্ড। আর বসনিয়ার বিপক্ষে নিষ্প্রভ ফুটবল খেলে গোলশূন্য ড্র করেছে নেদারল্যান্ডস।
গতপরশু রাতে ফ্রান্স জাতীয় স্টেডিয়ামে ‘এ’ লিগের ৩ নম্বর গ্রুপের ম্যাচে শুরু থেকেই আক্রমণ পাল্টা আক্রমণে খেলতে থাকে দুই দল। কিন্তু গোল দেওয়ার মতো ভালো সুযোগ তৈরি করতে পারেনি কোনো দলই। তবে ৪৯তম মিনিটে দিনের সেরা সুযোগটি মিস করেন ক্রিস্তিয়ানো রোনালদো। রাফায়েল গুরেইরোর বাড়ানো বলে একেবারে ফাঁকায় পেয়েও লক্ষ্যে রাখতে পারেননি এ জুভেন্টাস তারকা। যোগ করা সময়েও সুযোগ ছিল এগিয়ে যাওয়ার। তবে রোনালদো শট এক খেলোয়াড়ের পায়ে লেগে দিক বদলে জালের দিকেই যাচ্ছিল। ঝাঁপিয়ে পড়ে রুখে দেন গোলরক্ষক। ‘এ’ লিগের ৩ নম্বর গ্রুপে তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে পর্তুগাল। সমান পয়েন্ট নিয়ে দুই নম্বরে ফ্রান্স।
অপর ম্যাচে পোল্যান্ডের মাঠে প্রতিপক্ষকে শুরু থেকেই চেপে ধরে চার বারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। তবে জালে দেখা পায়নি দলটি। ম্যাচের দশম মিনিটে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ নষ্ট করে তারা। অবিশ্বাস্য এক মিস করেন ফেদেরিকো কেইসা। আন্দ্রেয়া বেলত্তির বাড়ানোর বলে গোলমুখে একেবারে ফাঁকায় বল পেয়েছিলেন তিনি। প্রয়োজন ছিল একটি টোকার। দিয়েছিলেনও। কিন্তু লক্ষ্যে থাকেনি। ৬৪তম মিনিটে আবারো অবিশ্বাস্য এক মিস করে দলটি। এবার এমারসন। কেইসার ক্রসে একেবারে ফাঁকায় বল পেয়েও লক্ষ্যে হেড রাখতে পারেননি।
এদিকে, লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ‘এ’ লিগের দুই নম্বর গ্রুপের ম্যাচের দশম মিনিটেই এগিয়ে গিয়েছিল বেলজিয়াম। তবে ভিএআরে বাতিল হয় সে গোল। তবে এগিয়ে যেতে খুব বেশি সময় নেয়নি তারা। ১৬তম মিনিটে সফল স্পট কিকে দলকে এগিয়ে দেন রোমেলো লুকাকু। তাকে ডি-বক্সের মধ্যে এরিক ডায়ার ফাউল করায় পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।
৩৯তম মিনিটে সমতায় ফেরে ইংলিশরা। সফল স্পট কিকে লক্ষ্যভেদ করেন মার্কাস র‌্যাশফোর্ড। ডি-বক্সের মধ্যে জর্ডান হেন্ডারসনকে পেছন থেকে ধাক্কা দিয়ে ফেলে দিয়েছিলেন তমা মুনিয়ের। ফলে পেনাল্টি পায় দলটি। ৪৩তম মিনিট ভালো সুযোগ নষ্ট করেন কারাসকো। লুকাকুর বাড়ানো বলে গোলরক্ষককে একা পেয়েও বাইরে মারেন তিনি। ৬৪তম মিনিটে ইংল্যান্ডকে এগিয়ে নেন মেসন মাউন্ট। বাঁ প্রান্ত থেকে তার নেওয়া শট বেলজিয়ামের টবি আল্ডারভাইরেল্ডের পায়ে লেগে বল জালে জড়ায়। আট মিনিট পর আবারো সহজ একটি সুযোগ নষ্ট করেন কারাসকো। ফলে সমতায় ফেরা হয়নি বেলজিয়ানদের। কেভিন ডি ব্রুইনের বাড়ানো বলে গোলরক্ষককে একা পেয়েও বাইরে মারেন তিনি। শেষ দিকে ইংল্যান্ডও সুবর্ণ একটি সুযোগ নষ্ট করলে ব্যবধান আর বাড়েনি। এ জয়ে তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠে এসেছে ইংল্যান্ড। ৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে বেলজিয়াম।
এছাড়া, জয় দিয়ে আসর শুরুর পর টানা দ্বিতীয় ম্যাচে পয়েন্ট হারিয়েছে নেদারল্যান্ডস। সাদামাটা পারফরম্যান্সে বসনিয়া-হার্জেগোভিনার সঙ্গে ড্র করেছে গতবারের রানার্সআপরা। ‘এ’ লিগের এক নম্বর গ্রুপের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। পোল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে আসরে শুভসূচনা করা নেদারল্যান্ডস পরের ম্যাচে ইতালির বিপক্ষে হারে একই ব্যবধানে।
ম্যাচের প্রথমার্ধে দু’দলের পারফরম্যান্সই ছিল সাদামাটা। অধিকাংশ সময় বল দখলে রেখে আক্রমণের চেষ্টা করে নেদারল্যান্ডস; তবে উল্লেখযোগ্য কোনো সুযোগ তৈরি করতে পারেনি তারা। বিরতির আগে প্রতিপক্ষ শিবিরে ভীতি ছড়াতে পারেনি স্বাগতিকরাও। ৬৯তম মিনিটে প্রথম ভালো সুযোগ পায় বসনিয়া। তবে এদিন জেকোর থ্রু বল ধরে মিরালেম পিয়ানিচের জোরালো নিচু শট ঠেকিয়ে দেন গোলরক্ষক ইয়াসপের সিলেসেন।
খানিক পর ছয় মিনিটের ব্যবধানে দারুণ দুটি সুযোগ পেয়েছিল নেদারল্যান্ডস। কিন্তু সাফল্য মেলেনি। ৭৮তম মিনিটে লুক ডি ইয়ংয়ের হেড রুখে দেন গোলক্ষক ইব্রাহিম সেহিচ। এরপর স্টিভেন বেহরভেনের নিচু শট গোলরক্ষককে ফাঁকি দিলেও গোললাইন থেকে ফেরান ডিফেন্ডার দার্কো তোদোরোভিচ। যোগ করা সময়ে বদলি ফরোয়ার্ড রায়ান বাবেল ভালো পজিশনে বল পেয়েও লক্ষ্যভ্রষ্ট শট নিলে পয়েন্ট হারানোর হতাশায় মাঠ ছাড়ে নেদারল্যান্ডস।
‘এ’ লিগের এক নম্বর গ্রুপে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে ইতালি। তিন ম্যাচে একটি করে জয় ও ড্রয়ে দুইয়ে থাকা নেদারল্যান্ডসের পয়েন্ট ৪। পোল্যান্ডের সংগ্রহ ৩ পয়েন্ট। আর ২ পয়েন্ট নিয়ে গ্রুপের তলানিতে আছে বসনিয়া।
এক নজরে ফল
পর্তুগাল ০-০ ফ্রান্স
ইংল্যান্ড ২-১ বেলজিয়াম
পোল্যান্ড ০-০ ইতালি
নেদারল্যান্ডস ০-০ বসনিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইডল-রোনালদো
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ