Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ঢাকার ৪৫ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত

গবেষণা প্রতিবেদন প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

অ্যান্টিবডি পরীক্ষায় দেখা গেছে রাজধানীর ৪৫ শতাংশ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের ২৪ শতাংশের বয়স ৬০ বছরের বেশি। করোনাভাইরাসের জিন বিশ্লেষণ করে গবেষকেরা অনুমান করছেন, ফেব্রুয়ারির মাঝামাঝি দেশে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছিল। গতকাল সোমবার রাজধানীর গুলশানের একটি হোটেলে দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি ও জিন রূপান্তর নিয়ে গবেষণার এই তথ্য প্রকাশ করা হয়।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) ও বেসরকারি আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) যৌথভাবে এই গবেষণা করেছে। এই গবেষণায় আর্থিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্রের দাতা সংস্থা ইউএসএ আইডি এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

সেমিনারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মীরজাদী সেব্রিনা ফ্লোরা করোনাভ সংক্রমণের প্রথম পর্যায়ের নানা তথ্য ও উপাত্ত তুলে ধরেন। তিনি বলেন, করোনা পজেটিভদের মধ্যে ৮০ শতাংশই পাওয়া গেছে সিমটম ছাড়া। পুরুষ ও মহিলার মধ্যে খুব একটা পার্থক্য পাওয়া যায়নি আক্রান্তের দিক থেকে। ভ্যাকসিন পাওয়া সময় সাপেক্ষ বিষয়। এজন্য সকলের মাস্ক পরিধান করা এবং সামাজিক দ‚রত্ব মেনে চলার বিকল্প নেই। তিনি আরো বলেন, দ্বিতীয় পর্যায়ের সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প নেই। জনগণের অংশগ্রহণ ছাড়া সংক্রমণ রোধ সম্ভব নয়।

গবেষণায় দেখা গেছে, রাজধানী ঢাকা শহরের বস্তির প্রায় তিন চতুর্থাংশ মানুষ ইতিমধ্যে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। করোনার কোনো লক্ষণ ছিল না এমন ৪৫ শতাংশ নগরবাসী করোনায় আক্রান্ত হয়েছে বলে রক্ত পরীক্ষায় ধরা পড়েছে।

গবেষণার জন্য ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১২৯টি ওয়ার্ডের মধ্য থেকে দৈবচয়ন ভিত্তিতে ২৫টি ওয়ার্ড বেছে নেওয়া হয়। প্রতি ওয়ার্ড থেকে একটি মহল্লা বাছাই করা হয়। প্রতি মহল্লা থেকে ১২০টি খানা জরিপে অন্তর্ভুক্ত করা হয়। এ ছাড়া ৮টি বস্তিকে এ জরিপে যুক্ত করা হয়। ঢাকা শহরের সাধারণ খানার নমুনা সংগ্রহ করা হয় মধ্য এপ্রিল থেকে মধ্য জুলাই পর্যন্ত। আর বস্তির মানুষের নমুনা সংগ্রহ করা হয় মধ্য জুলাই থেকে আগস্টের শেষ পর্যন্ত।

গবেষকেরা বলছেন সংক্রমণ নিয়ন্ত্রণ, চিকিৎসা ও টিকা দেওয়ার ব্যাপারে এসব তথ্য কাজে লাগবে। গবেষণার তথ্য এমন সময় প্রকাশ করা হলো যখন দেশে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ-এর আশঙ্কা নিয়ে আলোচনা চলছে। আসন্ন শীত মৌসুমে সংক্রমণ বেড়ে যাওয়ার ঝুঁকির কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর বলছে, পরিস্থিতি মোকাবিলার জন্য সব ধরনের প্রস্তুতি তাদের আছে।

সেমিনারে গবেষণা ফলাফল উপস্থাপন করেন আইইডিডিআর ও আইসিডিডিআরবির গবেষক ও বিজ্ঞানীরা। এতে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মীরজাদী সেব্রিনা। সেমিনারে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত হন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এছাড়াও এতে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. এ বি এম খুরশীদ, ইউএসএআইডি মিশনের পরিচালক ডেরিক এস ব্রাউন ও আইসিডিডিআরবি’র বাংলাদেশ নির্বাহী ড. তাহমিদ আহমেদ। ##

 



 

Show all comments
  • ওয়াছি উদ্দিন ১৩ অক্টোবর, ২০২০, ১:২৫ এএম says : 0
    করোনায় স্কুল কলেজ বন্ধ রাখা হয়েছে। কিন্তুু সারা দেশের মাদ্রাসা গুলো খোলা রাখা ঠিক হয়নি। তাছাড়া দ্রব‍্যমূলে্র উদ্ধগতি, এন জিও গুলোর ঋণের কিস্তি নিয়ে মানুষ দিশেহারা। সংবাদপত্র গুলো সাধারণ জনগণের জন‍্য এইসব ব‍্যপারে কোনো লেখালেখি করেনা। সুশিল সমাজ চুপ করে বসে আছে আশাকরি এনজিও থেকে যারা ক্ষুদ্র ঋণ নিয়ে হিমশিম খাচ্ছেন তাদের ব‍্যপারে বিশেষ সংবাদ পরিবেশন করে সরকারের দ‍ৃষ্টি আকর্ষণ করলে ভালো হতো।
    Total Reply(0) Reply
  • Jack Ali ১৩ অক্টোবর, ২০২০, ১১:৩৭ এএম says : 0
    This corona virus is a warning from Allah [SWT] He wants us to repent from every kind of sins and strictly following Qur'an and Sunnah.. But we are committing every kind of sin on daily basis which Ibless shy away from those sins we committing.. Our country is not ruled by the Law of Allah. O'Muslim wake up and install a muslim leader and establish the Law of Allah then Allah will save us from all the calamities we are facing on a daily basis.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৭ জানুয়ারি, ২০২১
২৬ জানুয়ারি, ২০২১
২৬ জানুয়ারি, ২০২১
২৬ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ