Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

হঠাৎ বৃষ্টি রাজধানীতে দুর্ভোগ

সচিবালয়ে উপড়ে পড়েছে গাছ বাংলাদেশ ব্যাংকের নিচে পানি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

রাজধানীর বিভিন্ন স্থানে গতকাল বৃষ্টিপাতে পানিবদ্ধতা সৃষ্টি হয়। এর ফলে অনেক এলাকায় পথচারীরা চরম দুর্ভোগে পড়েন। গতকাল দুপুরে রাজধানী ৫৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এর আগে বিভিন্ন স্থানে রাতেও সামান্য বৃষ্টি হয়েছে। বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে এ বৃষ্টি হচ্ছে। আগামীকালও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। বৃষ্টির কারণে ধানমন্ডির বিভিন্ন এলাকা, ২৭ নম্বর মোড়, পশ্চিম রাজাবাজার, মিরপুর রোডসহ রাজধানীর বিভিন্ন এলাকায় ব্যাপক পানিবদ্ধতা দেখা দেয়। এছাড়া পানিবদ্ধতা দেখা দিয়েছে ফার্মগেটে এবং মতিঝিলে। শরতের বৃষ্টিতে মতিঝিলে কেন্দ্রীয় ব্যাংকে পানিবদ্ধতা সৃষ্টি হয়েছে। মূল ফটক থেকে ৩০তলা ভবনের রাস্তায় হাঁটু পানি জমে গেছে। এতে করে দুর্ভোগে পড়েছেন ব্যাংকে আসা বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী ও সাধারণ দর্শনার্থীরা।

বিভিন্ন কাজে বাংলাদেশ ব্যাংকে আসা লোকজন তাদের জুতা খুলে হাঁটু পানির মধ্য দিয়ে ব্যাংকে প্রবেশ করছেন। অনেকে এসে ঘুরে যাচ্ছেন, আবার যারা আগে ভেতরে ঢুকেছেন তারা বের হতে পারছেন না। কন্দ্রীয় ব্যাংকে আসা বেসরকারি ব্যাংকের এক কর্মী আল আমিন জানান, ব্যাংকের একটি রিপোর্ট জমা দিতে এসেছি। কিন্তু পানির জন্য যেতে পারছি না। এখন বাধ্য হয়ে জুতা খুলে পানিতে নেমে যেতে হচ্ছে।

বৃষ্টি ও পানিবদ্ধতায় কর্মজীবীদের অনেকে ভিজেই কর্মক্ষেত্রে গেছেন। আবার অনেকে জলাবদ্ধতার কারণে বাসা থেকেই বের হতে পারছেন না। বেশ কিছু বাসার নিচতলায় পানি ঢুকে গেছে। কিছু এলাকায় দোকানপাটেও পানি প্রবেশ করেছে। বিভিন্ন স্থানে পানিবদ্ধতার কারণে রাস্তার ওপর গাড়ির স্টার্ট বন্ধ হয়ে যায়। এতে এসব এলাকায় যানজটও তৈরি হয়।

বৃষ্টি সাথে ঝড়ো বাতাসে সচিবালয়ের ৫ নম্বর ভবনের সামনের বাগানের বড় একটি জাকারেন্ডা গাছ উপড়ে পশ্চিম দিকে হেলে পড়েছে। এর ফলে গাছের নিচে পড়ে চারটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। দুপুরে গৃহায়ণ ও গণপূর্ত ভবনের (৫ নম্বর ভবন) সামনে এ দুর্ঘটনা ঘটে।

গণপূর্ত বিভাগের সচিবালয়ে বাগান রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্মী হারুন অর রশিদ সাংবাদিকদের বলেন, বাগানে মাটির গভীরতা খুব বেশি না হওয়ায় গাছটি হেলে পড়ে। আমরা দ্রæত গাছটি চলাচলের স্থান থেকে সরিয়ে নিয়েছি। গাছটি হেলে পড়ার সময় গাড়িগুলোর ভেতরে কেউ ছিল না। ফলে শুধু গাড়ির ক্ষতি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টি রাজধানীতে দুর্ভোগ
আরও পড়ুন