Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

আনোয়ার ইব্রাহিমের রাজার সঙ্গে সাক্ষাৎ : অনুমতি পেলেই প্রধানমন্ত্রীর দায়িত্ব নিবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ১২:২৯ পিএম

কয়েক দশকের লড়াই শেষে আনোয়ার ইব্রাহিম এখন সাফল্যের দূর গোড়ায়। এখন কেবল রাজার অনুমোদন পাওয়ার অপেক্ষায় ১০ বছর কারাভোগ করা এই নেতা। সবকিছু ঠিক থাকলে চলতি বছর তৃতীয় প্রধানমন্ত্রী দেখবে মালয়েশিয়া।
এদিকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হওয়ার মতো প্রয়োজনীয় সমর্থন পেয়ে রাজার সঙ্গে মঙ্গলবার সকালে দেখা করেছেন দেশটির বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিম। রাজার অনুমতি পেলেই মার্চ থেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা মুহিউদ্দিন ইয়াসিনের স্থলাভিষিক্ত হবেন তিনি।

গত মাসে আনোয়ার ঘোষণা দেন যে, নতুন সরকার ঘটনের মতো শক্তিশালী সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন তিনি। এরপরও মালয়েশিয়ার রাজনীতির নাটকীয়তা নতুন রূপ পায়।

মালয়েশিয়ায় যখন করোনাভাইরাসের নতুন প্রাদুর্ভাব দেখা যাচ্ছে, ঠিক সেই সময়টাতে দেশটিতে ক্ষমতা নতুন করে লড়াই শুরু হয়েছে। কভিড-১৯ এর নতুন সংক্রমণ ঠেকাতে রাজধানী কুয়ালালামপুর এবং দেশটির সবচেয়ে সমৃদ্ধ রাজ্য সেলানগরে দুই সপ্তাহের লকডাউন আরোপ করতে যাচ্ছে কর্তৃপক্ষ।

গত মার্চে রাজনৈতিক অস্থিরতার সময় তখনকার পাকাতান হারাপান নেতৃত্বাধীন জোট সরকারের প্রধানমন্ত্রী ৯৫ বছর বয়সী মাহাতির মোহাম্মদকে সরিয়ে ক্ষমতায় আসেন মুহিউদ্দিন।

২০১৮ সালে জাতীয় নির্বাচনে পাকাতান হারাপানের জয়ের পর প্রধানমন্ত্রী হন মাহাতির। কিন্তু জোটের অন্যদের সঙ্গে তার মতৈক্য ছিল যে, দুই বছর ক্ষমতায় থাকার পর সরে দাঁড়াবেন তিনি। কিন্তু তাতে মাহাতির বেঁকে বসলে ক্ষমতা নিয়ে রাজনৈতিক অচলাবস্থা তৈরি হয়। ওই সময়টাতে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে প্রধানমন্ত্রী হন মুহিউদ্দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

১৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ