Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

মতলবে মধ্যরাত থেকে জাল নৌকা ডাঙ্গায়

মতলব উত্তর (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ৮:২৭ পিএম

মধ্যরাত থেকে চাঁদপুরের মতলব উত্তর ও মতলব দক্ষিণ উপজেলার জেলারা তাদের জাল ও নৌকা ডাঙ্গায় তুলে রাখবে। ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় আজ মঙ্গলবার মধ্যরাত থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২দিন নদীতে ইলিশসহ সকল ধরনের মাছ ধরা নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার।
চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চর আলেকজেন্ডার পর্যন্ত ১শ’ কিলোমিটার নদী উপকূলীয় এলাকায় নিষেধাজ্ঞার সময়ে কোন জেলে নদীতে নামতে পারবে না। নিষেধাজ্ঞার সময় ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, মজুত ও ক্রয়-বিক্রয় সম্পন্ন নিষিদ্ধ।
মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশিষ দাশ জানান, মা ইলিশ রক্ষায় নদীর তীরবর্তী এলাকায় চেয়ারম্যান মেম্বারসহ স্থানীয় জনপ্রতিনিধিরা এই বিষয়ে আন্তরিক সহযোগিতা করবেন। আর জেলেদের প্রতি আহ্বান, এই নিষেধাজ্ঞার সময় মা ইলিশ রক্ষা করলে জেলেরাই বেশি নদীতে ইলিশ মাছ ধরতে পারবে। আইন অমান্যকারীকে মৎস্য আইনে সাজা প্রদান করা হবে।
মতলব উত্তর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম জানান, আমার উপজেলায় ৮ হাজার ৮৯৪ জন জেলে রয়েছে। সরকারিভাবে সকল সহযোগিতাই তাদের করা হবে কিন্তু নিষিদ্ধ সময়ে কাউকে নদীতে নামতে দেয়া হবে না। এই নিষেধাজ্ঞা ভঙ্গ করলে ১ থেকে ২ বছরের সশ্রম কারাদ- এবং সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দ-ের বিধান রয়েছে।
জেলেদের বক্তব্য, এ সময় প্রকৃত জেলেরা নদীতে নামে না। এক শ্রেনীর মুনাফা লোভী আড়তদারা অজেলে দিয়ে মাছ শিকার করে থাকে। নিষিদ্ধ সময়ে সরকারের পক্ষ থেকে চাল সহায়তা পাওয়া যায় তা দিয়ে তাদেও সংসার চলে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ