Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

গভীর নিম্নচাপ অতিক্রম করলো ভারত উপকূল

শরৎ বিদায়কালে সারাদেশে তাপদাহ : বৃষ্টিপাত নেই

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ৯:১৩ পিএম

বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি গতকাল মঙ্গলবার সকালে ভারতের উত্তর অন্ধ্র উপক‚ল অতিক্রম করেছে। এটি ক্রমে দুর্বল হয়ে কেটে যাচ্ছে। এদিকে গভীর নিম্নচাপের প্রভাবে শরৎ বিদায়কালে সমগ্র দেশে গতকালও অকালে তাপদাহ অব্যাহত থাকে। আজ বুধবার তাপমাত্রা কিছুটা হ্রাসের পূর্বাভাস দেয়া হয়েছে।
চলতি মাসে এবং আগামী নভেম্বরে বঙ্গোপসাগরে আবারও একাধিক লঘুচাপ-নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার আশঙ্কার কথা জানা গেছে দীর্ঘমেয়াদি পূর্বাভাসে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪.৬ এবং সর্বনিম্ন ২৪.৭, চট্টগ্রামে সর্বোচ্চ ৩৬ ও সর্বনিম্ন ২৭ ডিগ্রি সে.। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় কুমারখালীতে ৪২ মিলিমিটার ছাড়া দেশের কোথাও তেমন বৃষ্টিপাত হয়নি। আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
গতকাল সর্বশেষ আবহাওয়া বুলেটিনে আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান জানান, পশ্চিম-মধ্য¬¬¬ বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গতকাল সকালে ভারতের উত্তর অন্ধ্র উপক‚ল অতিক্রম করেছে। এটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে সঙ্কেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।
আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অনেক স্থানে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় কিছুটা পরিবর্তন এবং এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৩ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ