Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

আজারবাইজান এবার হাদরাত শহরকে মুক্ত করলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২০, ৪:৩৮ এএম

সাময়িক যুদ্ধবিরতির পর আবারও আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে তুমুল সংঘাত চলছে। পাল্টা-পাল্টি হামলার অভিযোগের মধ্যেই নতুন একটি এলাকা দখলমুক্তের কথা জানিয়েছে বাকু। মঙ্গলবার আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির সংবাদ মাধ্যম আজভিশন জানিয়েছে, আর্মেনিয়ার দখল থেকে হাদরাত শহর দখলমুক্ত করেছে আজারবাইজান। এরপর দখলমুক্ত এলাকার দুই মিনিট বিশ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করা হয়। -আজভিশন

এতে দেখা গেছে, বিস্তৃীর্ণ এলাকা দখলে নিয়েছে আজেরি সেনাবাহিনী। লোকালয়ে সুনশান নীরবতা। বাড়িঘর ফাঁকা রেখে মানুষ অন্যত্র চলে গেছে। কিছু দূর পর পর খালি বাড়ি-ঘর দেখা যাচ্ছে। এর আগে সোমবার আর্মেনিয়ার হাত থেকে জাবরাইল জেলার সুলেমানি গ্রাম দখলমুক্ত করেছে আজারবাইজানের সেনাবাহিনী। ২৭ সেপ্টেম্বর থেকে বিরোধীয় নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজান নতুন করে যুদ্ধে জড়ায়। পরবর্তীতে ১০ অক্টোবর রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ম্যারাথন আলোচনা হয়। এতে উভয় পক্ষ মানবিক কারণে সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়। এ যুদ্ধবিরতিতে দুই দেশের মধ্যে যুদ্ধবন্দিসহ অন্যান্য বন্দি বিনিময় ও মৃতদেহ হস্তান্তরের বিষয়ে উভয় দেশ সম্মত হয়।

শনিবার থেকে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু যুদ্ধবিরতির কয়েক মিনিটের মধ্যেই আর্মেনিয়া ও আজারবাইজান পরস্পরকে সাময়িক যুদ্ধবিরতি লঙ্ঘেনের জন্য অভিযুক্ত করে। কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। তবে ওই অঞ্চলটি জাতিগত আর্মেনীয়রা ১৯৯০’র দশক থেকে নিয়ন্ত্রণ করছে। ওই দশকেই আর্মেনিয়া ও আজারবাইজানের সঙ্গে যুদ্ধে ৩০ হাজারেরও বেশি মানুষ মারা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্মেনিয়া-আজারবাইজান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ