Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

মার্কিন নির্বাচনে ইতিমধ্যেই আগাম ভোট দিয়েছে ১ কোটি মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২০, ১২:১১ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নভেম্বর মাসের তিন তারিখ। অথচ ইতিমধ্যেই দেশটির এক কোটির বেশি ভোটার আগাম ভোট দিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার রাত পর্যন্ত ভোট পড়েছে এক কোটি পাঁচ লাখ।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের চেয়ে এবার আগাম ভোটের প্রবণতা অনেক বেশি। ২০১৬ সালের একই সময়ের সঙ্গে তুলনা করে দেখা গেছে, এবার ২০ শতাংশ বেশি আগাম ভোট পড়েছে।

মহামারি করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে ব্যাপক মৃত্যুর মধ্যেও এ ভাবে ভোটকেন্দ্রে ভোটারদের ব্যাপক উপস্থিতি অনেকেই অবাক করে দিয়েছে। বেশ কয়েকটি অঙ্গরাজ্যে সশরীরে ভোট গ্রহণ শুরু হয়েছে আগেই। এ ছাড়া ডাকযোগেও আগাম ভোট চলছে যুক্তরাষ্ট্রে। জর্জিয়া অঙ্গরাজ্যে শুরু হওয়া আগাম ভোটে ভোটারদের দীর্ঘ আইন লক্ষ করা গিয়েছে।
ভোটারদের ব্যাপক সাড়া পড়েছে বলে জানিয়েছেন নির্বাচনের দায়িত্বে থাকা কর্তারা। তবে আবার স্থানীয় সময় সোমবার সকালে ভোটিং মেশিনে ত্রুটির কারণে ভোটারদের বিড়ম্বনার খবরও পাওয়া গিয়েছে।

এনবিসি নিউজ জানিয়েছে, অঙ্গরাজ্যের ম্যারিয়াটার কোব কাউন্টির প্রধান ভোটকেন্দ্রে এভারলিন রাদারফোর্ড নামের এক ভোটার ৯ ঘণ্টা ৩৯ মিনিট লাইনে দাঁড়িয়ে থাকার পর সন্ধ্যা ৭টা ৪৩ মিনিটে ভোট দিতে পেরেছেন। সারা দিনে তিনি সেখানকার ভোটারদের দীর্ঘ সারির ছবি ও ভিডিও টুইটারে পোস্ট করছেন। সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ