Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

৭০ শতাংশ ইহুদি মার্কিন নাগরিকের সমর্থন পাচ্ছেন বাইডেন : পিউ রিসার্চ জরিপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২০, ৪:১৮ পিএম

৭০ শতাংশ ইহুদি মার্কিন নাগরিকের সমর্থন পাচ্ছেন বাইডেন এমন একটি তথ্য ওঠে এসেছে পিউ রিসার্চ জরিপে।শ্বেতাঙ্গ মার্কিনীদের কাছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখনো জনপ্রিয় প্রার্থী থাকলেও গত আগস্ট থেকে তার সমর্থন কমছে বলে পিউ রিসার্চ সেন্টারের এক নতুন জরিপ বলছে। কৃষ্ণাঙ্গ প্রোটেস্টান্ট, হিস্পানিক ক্যাথলিক, ইহুদি ও ধর্মীয়ভাবে নিষ্ক্রীয় ভোটারদের সমর্থন বেড়েছে ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনের। -জেরুজালেম পোস্ট

ইলেক্টোরাল ভোটের ক্ষেত্রে শ্বেতাঙ্গ খ্রিস্টানদের ভোট খুবই গুরুত্বপূর্ণ। কারণ, রেজিস্টার্ড ভোটের ৪৪ শতাংশ তাদের দখলে। ৭ শতাংশ রেজিস্টার্ড ভোট রয়েছে কৃষ্ণাঙ্গ প্রোটেস্টান্টদের, ৫ শতাংশ হিস্পনিক, ২ শতাংশ ইহুদি ও ২৮ শতাংশ ভোট রয়েছে ধর্মীয়ভাবে নিষ্ক্রীয়দের কাছে। তবে শে^তাঙ্গ ক্যাথলিকদের সমর্থনে ট্রাম্প বাইডেনের চেয়ে এখনো এগিয়ে। অন্তত ৮ শতাংশ সমর্থন বেশি রয়েছে এধরনের ভোটারদের ট্রাম্পের পক্ষে। আজকেই যদি নির্বাচন হয় তাহলে ৫২ শতাংশ শে^তাঙ্গ ক্যাথলিক ভোট যাবে ট্রাম্পের ভোট বাক্সে। বাইডেনের পক্ষে এধরনের ভোটারের সমর্থন রয়েছে ৪৪ শতাংশ। আগস্টের জরিপে ট্রাম্প বাইডেনের চেয়ে এমন ভোটে ১৯ পয়েন্ট বরং এগিয়ে ছিলেন। আগস্টে ৮৩ শতাংশ শ্বেতাঙ্গ খ্রিস্টানদের সমর্থন থাকলেও ট্রাম্পের এ সমর্থন নেমেছে ৭৮ শতাংশে। কিন্তু আগস্টে ট্রাম্পের পক্ষে যে ৫৯ শতাংশ শ্বেতাঙ্গ প্রোটেস্টানদের সমর্থন ছিল, তা এখন কমে দাঁড়িয়েছে ৫৩ শতাংশে।

কিন্তু উভয় জরিপে দেখা যাচ্ছে বাইডেনের সমর্থন হ্রাস পায়নি। বরং বেড়েছে। ৯০ শতাংশ কৃষ্ণাঙ্গ প্রোটেস্টান, ৭০ শতাংশ ইহুদি ও ৬৭ শতাংশ হিস্পানিক ক্যাথলিক বাইডেনকে সমর্থন করছেন। ৮৩ শতাংশ নাস্তিক ও ৬২ শতাংশ ধর্মকে গুরুত্ব দেন না এমন ভোটারের সমর্থন বেড়েছে বাইডেনের পক্ষে।



 

Show all comments
  • Emdad ১৪ অক্টোবর, ২০২০, ৪:৫৬ পিএম says : 0
    Aita ehudi der chalaki ora cai tramp ke khomota Bosanor jonno
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ