Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

জরিমানাসহ আটক ৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

সারাদেশে গত মঙ্গলবার দিবাগত রাত ১২ টা থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ মাছ ধরা, বিক্রি, বিপণন, মজুত ও পরিবহন নিষিদ্ধ করেছে সরকার। গতকাল তবে সরকারের অমান্য করে নদীতে ইলিশ শিকারের অপরাধে পটুয়াখালীতে ৭ জেলেকে বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছে ভ্রাম্যমান আদালত। এছাড়া ৬০ হাজার টাকা জরিমানাসহ জব্দ করা হয়েছে কারেন্ট জালও।

পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, রাত বারোটার পর থেকে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা আরোপিত হলেও নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইলিশ শিকারের অপরাধে পটুয়াখালীর মির্জাগঞ্জ রাত দেড়টায় পরিচালিত অভিযানে ইলিশ শিকার রত অবস্থায় মির্জাগঞ্জের পায়রা নদী থেকে আব্দুস সত্তার জমাদ্দারও রফিকুল ইসলামকে গ্রেফতার করা হয়। পরবর্তীতে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট (সহকারী কমিশনার ভূমি) রায়হান উজ্জামান গ্রেফতারকৃত দুই ব্যক্তিকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন এ সময় তাদের কাছে ৪০০০ মিটার জাল উদ্ধার করা হয়। এছাড়াও পায়রা নদী থেকে পৃথক ৪০০০ হাজার মিটার জাল উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন মির্জাগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা। এছাড়াও জেলার বাউফলের কালাইয়ায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে বরফ কল চালু রাখার দায়ে পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট (সহকারী কমিশনার ভূমি) আনিসুর রহমান। বাউফলের বিভিন্ন নদী থেকে ভ্রাম্যমাণ আদালত ও অভিযান পরিচালনাকারী দল ১০ হাজার মিটার কারেন্ট জাল ২ হাজার মিটার বেড় জাল উদ্ধার করেছেন বলে জানিয়েছেন মোহাম্মদ হাফিজুর রহমান( সহকারী পরিচালক) জেলা মৎস বিভাগ।
এদিকে জেলার দশমিনা উপজেলা রাতে অভিযান পরিচালনা করে ১০ হাজার মিটার জাল উদ্ধার করা হয়। এছাড়া পৃথক অভিযানে দুইজনকে গ্রেফতার করা হয় পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে গ্রেফতারকৃত দুই জনের প্রত্যেককে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয় বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া ফেরদৌসী।
এদিকে জেলার কলাপাড়া উপজেলার গঙ্গামতি নদীতে ভোরে অভিযান পরিচালনা করেন উপজেলা প্রশাসন। কলাপাড়া নৌ-পুলিশ, উপজেলা মৎস্য কর্মকর্তা মুহাম্মদ জহিরুন নবী সহ ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট( সহকারী কমিশনার ভ‚মি) জগৎবন্ধু মন্ডল এ অভিযান পরিচালনা করেন তিনজনকে গ্রেফতার করে এসময় তাদের কাছ থেকে ২৫ কেজি মাছ উদ্ধার করা হয়। গ্রেফতারকৃত ব্যক্তিরা হচ্ছেন সোহাগ খলিফা (২৮) সাইফুল (২২) ফেরদৌস (২০)। পরে তাদেরকে ভ্রাম্যমাণ আদালতে প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে জরিমানা এবং উদ্ধারকৃত মাছ এতিমখানায় বিতরণ করা হয় বলে জানিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট জগৎবন্ধু মন্ডল। নেছারাবাদ (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, নেছারাবাদে নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে ইলিশ শিকারের অপরাধে ৬ জেলেকে ৩০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। গতকাল সকালে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাদের ওই সাজা দেওয়া হয়। ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও নেছারাবাদ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মোশারেফ হোসেন ওই আদালত পরিচালনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানাসহ-আটক-৭

১৫ অক্টোবর, ২০২০
আরও পড়ুন