Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

আফগানিস্তানে দুই হেলিকপ্টার সংঘর্ষে ৯ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২০, ১১:৪০ এএম

আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে আহত সেনাদের বহনকারী দুটি সামরিক হেলিকপ্টারের সংঘর্ষে দেশটির অন্তত নয় সেনা সদস্য নিহত হয়েছে। গতকাল বুধবার আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে দাবি করা হয়েছে, যান্ত্রিক ত্রুটির কবলে পড়ে নাভা জেলায় এই সংঘর্ষের ঘটনা ঘটে। ওই অঞ্চলে তালেবান বিরোধী লড়াই চালাচ্ছে আফগান বাহিনী। দেশটির সংবাদমাধ্যম টোলো নিউজের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
গত কয়েক দিন ধরে হেলমান্দ প্রদেশে আফগান সরকারি বাহিনী ও তালেবানদের মধ্যে তুমুল লড়াই চলছে। এতে হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছে। গত সোমবার সরকারি বাহিনীর হামলায় ৭০ জনের বেশি তালেবান নিহত হওয়ার কথা জানানো হয়েছে। এর মধ্যে তালেবান বিরোধী লড়াইয়ে নিয়োজিত থাকার সময় বুধবার এমআই-১৭ মডেলের হেলিকপ্টার দুটি বিধ্বস্ত হয়। হেলমান্দের রাজধানী লস্করগাহ শহরে কমান্ডোদের পৌঁছে দেয়া এবং আহত সেনাদের ফিরিয়ে নেয়ার কাজ করছিল হেলিকপ্টার দুটি। স্থানীয় প্রাদেশিক গভর্নর ওমর জোয়াক নাওয়া জেলায় হেলিকপ্টার দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।
এদিকে গত সোমবার একটি বিদ্যুৎকেন্দ্রে তালেবান হামলায় হেলমান্দ এবং পার্শ্ববর্তী কান্দাহারের বিস্তীর্ণ অঞ্চল বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। জায়গায় জায়গায় টেলিযোগাযোগ ব্যবস্থাও বিঘ্নিত হয়েছে।
কাতারে গতমাসে শান্তি আলোচনা শুরুর পর তালেবানদের এটিই সবচেয়ে মারাত্মক হামলা। পাঁচ হাজার পরিবার বাস্তুচ্যুত হয়েছে, অনেকে পাশের এলাকাগুলোর বাড়িতে আশ্রয় নিয়েছে।
একটি পরিবার কেবল পরনের কাপড় পরেই লস্কর গহর নগরীর বাড়ি থেকে পালিয়ে আসার কথা বিবিসি’কে জানিয়েছে। নিরাপদে ঘুমানোর কোনও জায়গা পাবে কিনা তাও তাদের জানা নেই।
অন্যান্যরা বলেছে, তারা অনাহারে মারা যেতে পারে বলে আশঙ্কায় আছে। স্থানীয় হাসপাতালের কর্মীরা জানিয়েছেন, সেখানে বহু আহত মানুষকে ভর্তি করা হয়েছে।
মঙ্গলবার সরকার পক্ষ জানিয়েছে, সংঘর্ষে এ পর্যন্ত ২৩ তালেবান যোদ্ধা নিহত ও ছয়জন আহত হয়েছে। এ ছাড়া নাদ আলি জেলায় বাড়তি পাঁচটি নিরাপত্তা চৌকি তৈরি করেছে সরকারি বাহিনী।
এর আগে গত ২৪ সেপ্টেম্বর বাঘলান এলাকায় যান্ত্রিক ত্রুটির কারণে দুর্ঘটনায় পড়েছিল একটি আফগান হেলিকপ্টার। এতে প্রাণ হারিয়েছিলেন দুই পাইলট। সূত্র : বিবিসি



 

Show all comments
  • Jack Ali ১৫ অক্টোবর, ২০২০, ১১:৪৭ এএম says : 0
    Only one solutions in Afghanistan is that the present Government enemy of Allah they should hand over power to Taliban because they were the rightful government in Afghanistan.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ